পুঁজিবাজারে সূচকের ব্যাপক পতন

পুঁজিবাজারে সূচকের ব্যাপক পতন
পুঁজিবাজারে সোমবার (১৬ মে) সূচকের ব্যাপক পতন হয়েছে। আজ পুঁজিবাজারে বিক্রির চাপের কারণে ধসে পরে বাজার। আজ লেনদেনে অংশ নেয়া ৩৮১ কোম্পানির মধ্যে ৩৪৮টি শেয়ার দর কমেছে। ব্যাপক পতনের কারণে এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সাড়ে ৯ মাস আগের অবস্থানে নেমে গেছে।

তবে সূচকের ব্যাপক পতন হলেও বিক্রির চাপে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে। ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে একহাজার ২২ কোটি ৭৬ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ১৯৯ কোটি ৪০ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮২৩ কোটি ৩৬ লাখ টাকার।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩৪.৫৩ পয়েন্ট বা ২.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৩০.৯৩ পয়েন্টে। ডিএসইর এই সূচক কমে ৯ মাস ১৪ দিন বা ১৯২ কার্যদিবস আগের অবস্থানে নেমেছে। এর আগে ২০২১ সালের ২ আগস্ট সূচকটি আজকের চেয়ে কম অর্থাৎ ৬ হাজার ৪২৫.২৫ পয়েন্টে অবস্থান করছিল।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরীয়াহ সূচক ডিএসইএস ২১.৮৭ পয়েন্ট বা ১.৫২শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪০.৯৯ পয়েন্ট বা ১.৭০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪১০.২৯ পয়েন্টে এবং দুই হাজার ৩৬৫.৯২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৬টির বা ৬.৮৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৪৮টির বা ৯১.৩৩ শতাংশের এবং ৭টির বা ১.৮৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮২.০৪ পয়েন্ট বা ১.৯৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৬৬.৫৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৩টির, কমেছে ২৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির দর। আজ সিএসইতে ৪৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত