পিপিই ও মাস্ক ব্যবসায় কর অব্যাহতি

পিপিই ও মাস্ক ব্যবসায় কর অব্যাহতি
করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণরোধী পার্সোনল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) ও সার্জিক্যাল মাস্ক উৎপাদন, ব্যবসায়ী ও যোগানদার পর্যায়ে মূল্য সংযোজন কর (ভ্যাট) আগামী ৩০ জুন পর্যন্ত অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সম্প্রতি এনবিআর এ সংক্রান্ত একটি বিশেষ আদেশ জারি করেছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে সরকার নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে জাতীয় রাজস্ব বোর্ড এই সিদ্ধান্ত নিয়েছে।

আদেশে বলা হয়, করোনা রোগীদের চিকিৎসা প্রদানের জন্য ডাক্তার, নার্সসহ সংশ্লিষ্ট সবার মানসম্মত পিপিই ও সার্জিক্যাল মাস্ক পরিধান করতে হয়। তাছাড়া করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে আগামী দিনগুলোতে দেশে প্রচুর পরিমাণ পিপিই ও সার্জিক্যাল মাস্কের প্রয়োজন হতে পারে যা এ ধরনের দুর্যোগকালীন পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

তাই জনস্বার্থে এনবিআর মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনের প্রদত্ত ক্ষমতাবলে বৈশ্বিক মহামারির এই দুর্যোগ সময়ে পিপিই ও সার্জিক্যাল মাস্কের উৎপাদন, ব্যবসায়ী ও যোগানদার পর্যায়ে প্রযোজ্য মূল্য সংযোজন কর আগামী ৩০ জুন পর্যন্ত অব্যাহতি দেওয়া হলো। এর আগে গত ২২ মার্চ আমদানি পর্যায়ে পিপিইসহ আনুষঙ্গিক পণ্য আমদানির ক্ষেত্রে সমুদয় শুল্ক কর অব্যাহতি দেওয়া হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ