সাফকো স্পিনিংকে মূলধন বাড়ানোর নির্দেশ

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৫-১৫ ১৪:২২:১৮, আপডেট: ২০২২-০৫-১৫ ১৪:২৩:২০

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি সাফকো স্পিনিং মিলসের পরিচালনা পর্ষদকে পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকায় উন্নীত এবং স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে একটি উপ-কমিটি গঠনের নির্দেশ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি সূত্রে জানা যায়, সম্প্রতি সাফকো স্পিনিং মিলসের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এই সংক্রান্ত একটি চিঠি দেওয়া হয়েছে।

এছাড়া কোম্পানিটির পরিচালনা পর্ষদকে বিএসইসির নির্দেশনা অনুসারে আইন পরিপালন এবং অগ্রগতি প্রতিবেদনসমূহ জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। আর কোম্পানির আর্থিক অবস্থান উন্নয়নে প্রয়োজনে বিকল্প অর্থের উৎসের জন্য সহযোগিতা করবে বলে জানিয়েছে কমিশন।

চিঠিতে বলা হয়েছে, গত ৬ এপ্রিল সাফকো স্পিনিং মিলসের পরিচালনা পর্ষদের সঙ্গে বিএসইসির এসআরএমআইসি বিভাগের কর্মকর্তাদের নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

এই সময় কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ সাফকো স্পিনিংয়ের চেয়ারম্যান এসএকেএম সেলিম, পরিচালক সৈয়দ সাদিক আহমেদ, স্বতন্ত্র পরিচালক মো. ওয়ালিউল্লাহ, স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ডা. সুমন দাস, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) ইফতেখার আহমেদ ও কোম্পানি সচিব মো. আলমগীর হোসেন উপস্থিত ছিলেন।

উক্ত সভায় চারটি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়গুলো হলো- সাফকো স্পিনিং মিলসের পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকায় উন্নীত করতে হবে। অডিট এবং নমিনেশন অ্যান্ড রেমুনারেশন (এনআরসি) কমিটির পাশাপাশি কমিশনের নির্দেশিত আইন অনুসারে একটি উপ-কমিটি গঠন করতে হবে।

এছাড়া কমিশনের নির্দেশনা অনুসারে আইন পরিপালন এবং অগ্রগতি প্রতিবেদনগুলো জমা দিতে হবে। আর কোম্পানির উন্নয়নে প্রয়োজনে অর্থের বিকল্প উৎসের জন্য সহযোগিতা করবে কমিশন। এসব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হলো।

এর আগে ২০১৯ ও ২০২০ সালের ৩০ জুন বিনিয়োগকারীদের লভ্যাংশ দেয়নি কোম্পানিটি। তবে ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত র্অথবছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দেয়।

পুঁজিবাজারে তালিকাভুক্তির পর এবারই প্রথম নগদ লভ্যাংশ ঘোষণা দিয়েছে কোম্পানিটি। ধারাবাহিকভাবে বোনাস লভ্যাংশ প্রদানের কারণে কোম্পানিটির পরিশোধিত মূলধন ৮৭.৩৯ শতাংশ বেড়েছে। ফলে কোম্পানির আর্থিক সক্ষমতা দুর্বল হয়ে পড়েছে এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বিনিয়োগকারীরা।

সাফকো স্পিনিং মিলসের মোট পরিশোধিত মূলধনের পরিমাণ ২৯ কোটি ৯৮ লাখ ২০ হাজার টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ২ কোটি ৯৯ লাখ ৮১ হাজার ৭১৬টি। এর মধ্যে সর্বশেষ হিসাব অনুযায়ী উদ্যোক্তা-পরিচালকদের হাতে ৩০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৯.৪১ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৬০.৫৯ শতাংশ শেয়ার রয়েছে। কোম্পানিটি বর্তমানে ‘বি’ ক্যাটাগরিতে লেনদেন করছে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।