নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে ভোক্তা অধিকারের অভিযান

নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে ভোক্তা অধিকারের অভিযান
আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে বাড়ছে মসলার দাম। বিষয়টি তদারকির পাশাপাশি চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল, সরবারহ নিশ্চিত ও ক্রেতা-বিক্রেতাদের মধ্যে সচেতনতা বাড়াতে অভিযান চালাচ্ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল রাজধানীর যাত্রাবাড়িসহ বিভিন্ন এলাকায় ও ঢাকার অদূরে সাভারের ধামরাইলে অভিযান চলছে।

অভিযান পরিচালনা করছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস ও সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল,রোজিনা সুলতানা, মাগফুর রহমান, ও মাহমুদা আক্তার।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, আজকে সাভারের উলাইল বাজার, ধামরাইল, নবীনগর, নামা বাজার ডাল পট্টি, বাস স্ট্যান্ড বাজারের পাইকারি ও খুচরা বাজারে অভিযান করা হয়। এসময় মূল্য তালিকা না থাকা ও বেশি দামে পণ্য বিক্রির অভিযোগে বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। অভিযানে বিভিন্ন পাইকারি ও খুচরা বাজারের পণ্যের দাম তদারকি করা হচ্ছে। পাশাপাশি বাজারের ব্যবসায়ী সমিতির নেতাদের সঙ্গে আলোচনা করছি। তাদের সতর্ক করছি যাতে কেউ যেন অনৈতিক পন্থায় পণ্যের দাম না বাড়ায়।

এদিকে রাজধারীর যাত্রাবাড়ীতে অভিযান পরিচালনা করছেন উপ-পরিচালক মাসুম আরেফিন। তিনি জানান, রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে অভিযান করছি। পাশাপাশি ঈদকে সামনে রেখে মসলাসহ আনুষঙ্গিক পণ্যের দাম বেড়েছে বলে বিভিন্ন মাধ্যমে খবর এসেছে। বিষয়টি তদারকি করা হচ্ছে বলে তিনি জানান।

অভিযান চলাকালে হ্যান্ডমাইকে চাল, ডাল, তেল, আদা, রসুন, পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন করা এবং প্রদর্শনকৃত মূল্য অপেক্ষা অধিক মূল্যে উক্ত পণ্য বিক্রয় না করা, করোনাকে কেন্দ্র করে অতি মুনাফা লাভ থেকে বিরত থাকার জন্য ব্যবসায়ীদের বলা হচ্ছে। এছাড়া ক্রেতা-বিক্রেতার স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় মাস্ক, হ্যান্ডগ্লাভস ও হাত ধোয়ার এবং স্বাস্থ্য বিধি অনুসরণ করে সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

একই সঙ্গে অযথা বাইরে ঘোরাফেরা না করার কথা বলা হচ্ছে বলেও তিনি জানান। আসন্ন রমজান ও করোনার সংকটময় সময়ে যেসব ব্যবসায়ী ভোক্তাদের জিম্মি করে অধিক মূল্য আদায় করবে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানান অধিদফতরের এ কর্মকর্তা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু