জনপ্রিয় ফিচার বন্ধ করছে ফেসবুক

জনপ্রিয় ফিচার বন্ধ করছে ফেসবুক
সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় সাইট ফেসবুক। মেটার মালিকানাধীন সাইটটিতে ব্যবহারকারীদের জন্য যুক্ত হচ্ছে একের পর এক ফিচার। আবার অপরদিকে বন্ধ করা হচ্ছে বিভিন্ন ফিচার। এবার সেই তালিকায় যুক্ত হলো সেভারেল লোকেশন ট্র্যাকিং ফিচার।

ফেসবুক বলছে, জনপ্রিয় হলেও বর্তমানে খুব কম ব্যবহৃত হওয়ায় বন্ধ করে দেওয়া হচ্ছে ফিচারটি। এই সার্ভিস ছাড়াও ফেসবুক অন্য আরও কয়েকটি ফিচার বন্ধ হতে চলেছে কম ব্যবহারের জন্য। এর মধ্যে রয়েছে নিয়ারবাই ফ্রেন্ডস, ওয়েদার অ্যালার্ট, লোকেশন হিস্ট্রি এবং ব্যাকগ্রাউন্ড লোকেশন।

ফেসবুকের পক্ষ থেকে ব্যবহারকারীদের কাছে এবিষয়ে নোটিফিকেশন যাওয়া শুরু হয়েছে এরই মধ্যে। এসব ফিচারের জন্য আর কোনো ধরনের ডেটা ব্যবহারকারীদের কাছ থেকে সংগ্রহ করা হবে না। গত ৩ মে থেকে বন্ধ হয়ে গিয়েছে ডেটা সংগ্রহের কাজ।

তবে ফেসবুকের ব্যবহাকারীরা যে কোনো লোকেশন ডেটা দেখতে, ডাউনলোড করতে এবং ডিলিট করতে পারবেন। ফেসবুকের সেটিং এবং প্রাইভেসি মেনুর মাধ্যমে ব্যবহাকারীরা এই কাজ করতে পারবে। ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যবহাকারীদের এই কাজ নিজে থেকেই করতে হবে। কারণ ১ আগস্ট থেকে সমস্ত সার্ভিস বন্ধ করে দেওয়া হবে।

তবে এসব ফিচার বন্ধ করা হলেও ব্যবহারকারীদের কোনো সমস্যা হবে না। কারণ খুবই কম ব্যবহারকারী ফেসবুকের এই ফিচারগুলো ব্যবহার করতেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়