বিদেশ ভ্রমণ বন্ধের আদেশ, বিএসইসির কাতার ‘রোড শো’ স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট, অর্থ সংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৫-১২ ১৬:৫৭:২১, আপডেট: ২০২২-০৫-১২ ১৮:৪৬:৩৮

বিদেশ ভ্রমণ বন্ধের আদেশ, বিএসইসির কাতার ‘রোড শো’ স্থগিত

ছবি: অর্থসংবাদ

আন্তর্জাতিক অঙ্গনে দেশের পুঁজিবাজারের ব্যাপ্তি বাড়ানো ও বিদেশি বিনিয়োগ আকৃষ্টের লক্ষ্যে বিভিন্ন দেশে রোড শো করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর ধারাবাহিকতায় আগামী ১৮ ও ১৯ মে দুই দিনব্যাপী কাতারের রাজধানী দোহাতে রোড শোর আয়োজনের কথা থাকলেও তা অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্তে স্থগিত করেছে নিয়ন্ত্রক সংস্থা।

বৃহস্পতিবার (১২ মে) অর্থমন্ত্রনালয়ের অর্থ বিভাগ ব্যয় ব্যবস্থাপনা-৬ অধিশাখার উপসচিব মোহাম্মদ শওকত উল্লাহ স্বাক্ষরিত এক পরিপত্রে বিদেশ ভ্রমণ বন্ধের আদেশ দেওয়া হয়।

এতে বলা হয়, কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত সকল প্রকার এক্সপোজার ভিজিট, স্টাডি ট্যুর, এপিএ ও ইনোভেশন এর আওতাভুক্ত ভ্রমণ এবং ওয়ার্কশপ বা সেমিনারে অংশগ্রহণসহ সকল প্রকার বৈদেশিক ভ্রমণ বন্ধ থাকবে। এ আদেশ উন্নয়ন বাজেট ও পরিচালন বাজেট উভয় ক্ষেত্রে প্রযোজ্য হবে।

উল্লেখিত পরিপত্র জারির কারণে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বিদেশে রোড শো স্থগিত করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে প্রথম দফায় দুবাইতে, দ্বিতীয় দফায় যুক্তরাষ্ট্রে, তৃতীয় দফায় সুইজারল্যান্ড ও চতুর্থ দফায় যুক্তরাজ্যে সফলতার সঙ্গে রোড শো সম্পন্ন করেছে বিএসইসি। আর পঞ্চম দফায় কাতারে রোড সফলভাবে সম্পন্নের পর সৌদি আরব, সিঙ্গাপুর, জার্মানি, কানাডা, রাশিয়া, ইতালি, হংকং, জাপান, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে ধারাবাহিকভাবে রোড শো আয়োজন করার পরিকল্পনা নেয় বিএসইসি। তবে অর্থ মন্ত্রণালয়ের নতুন সিদ্ধান্তের কারণে আপাতত এসব পরিকল্পনা স্থগিত করেছে সংস্থাটি।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।