বন্ধ বিও হিসাব থেকে শেয়ার বিক্রি, ব্র্যাক ইপিএলকে বিএসইসির চিঠি

বন্ধ বিও হিসাব থেকে শেয়ার বিক্রি, ব্র্যাক ইপিএলকে বিএসইসির চিঠি
পুঁজিবাজারে বুধবার (১১ মে) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এর মধ্যে তিন বছরের বেশি সময় ধরে বন্ধ থাকা একটি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবের মাধ্যমেও শেয়ার বিক্রি করা হয়েছে। বিও অ্যাকাউন্টি ছিল ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেডের। এ বিষয়ে ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড ও কাস্টডিয়ানের কাছে ব্যাখ্যা তলব করে চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) পক্ষ থেকে জানানো হয়, বিও হিসাবটি ২০১৮ সালের জুনে বন্ধ হয়ে গেছে। কীভাবে বন্ধ বিও হিসাব থেকে বিপুল পরিমাণ শেয়ার বিক্রি করা হলো, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম অর্থসংবাদকে  বলেন, উক্ত ব্রোকারেজ হাউজকে চিঠির মাধ্যমে ব্যাখ্যা তলব করা হয়েছে। তাদের জবাব সন্তোষজনক না হলে এ বিষয়ে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

জানা যায়, এরমধ্যে বিপুল পরিমাণ শেয়ার বিক্রি করেছে এমন দুটি প্রতিষ্ঠানকে শোকজ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মুলত পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ হাউস ও বহুজাতিক ব্যাংক এইচএসবিসিকে শোকজের আওতায় এনেছে বিএসইসি।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত