পশ্চিম তীরে কয়েক হাজার বসতি সম্প্রসারণের পরিকল্পনা ইসরায়েলের

পশ্চিম তীরে কয়েক হাজার বসতি সম্প্রসারণের পরিকল্পনা ইসরায়েলের
দখলকৃত পশ্চিম তীরে কয়েক হাজার ইহুদি বসতি সম্প্রসারণের পরিকল্পনা ঘোষণা করেছে ইসরায়েল। বুধবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রী নাফতালি বেন্নেতসের কার্যালয় থেকে জানানো হয়েছে, ইফরাত নামে এই বসতি সম্প্রসারণ প্রকল্পে প্রায় সাত হাজার আবাসন ইউনিট তৈরি করা হবে। এই পরিকল্পনায় সমর্থনের ইঙ্গিত দিয়েছে ওয়াশিংটন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, আগামী সপ্তাহে ইসরায়েল সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও।

গত মাসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার প্রধান প্রতিদ্বন্দ্বী বেনি গান্তজ যৌথ সরকার গঠনের ঘোষণা দেন। এ সংক্রান্ত স্বাক্ষরিত চুক্তিতে দখলকৃত পশ্চিম তীরে বসতি সম্প্রসারণ পরিকল্পনা আগামী ১ জুলাই থেকে এগিয়ে নেওয়ার কথাও বলা হয়েছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র জানিয়ে দিয়েছে এই বিষয়ে সিদ্ধান্ত নেবে ইসরায়েল।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, এনিয়ে যুক্তরাষ্ট্রের মনোভাব একান্তে ইসরায়েলি সরকারকে জানিয়ে দেওয়া হবে। তবে এই পরিকল্পনার বিষয়ে ইসরায়েলকে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বুধবার বসতি সম্প্রতিসারণের পরিকল্পনা ঘোষণার পর এক টুইট বার্তায় ইসরায়লি প্রতিরক্ষা মন্ত্রী নাফতালি বেন্নেতস বলেন, ‘দেশের ভবন নির্মাণ কোনওভাবেই থামানো হবে না, এক সেকেন্ডের জন্যও নয়।’ ইসরায়েলের বসতি সম্প্রসারণকে অবৈধ হিসেবে দেখে থাকে বেশির ভাগ বিশ্ব শক্তি। পুরো পশ্চিম তীরকে ভবিষ্যতের ফিলিস্তিনি রাষ্ট্রের অংশ হিসেবে দেখে থাকে ফিলিস্তিনিরা। ১৯৬৭ সালের পর এই এলাকা দখল করে নেয় ইসরায়েল।

গত ফেব্রুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় পশ্চিম তীরে ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এছাড়া ওই অঞ্চলের ৭০ শতাংশ এলাকা ফিলিস্তিনিদের দেওয়ার জন্য আলোচনার কথাও বলা হয়েছে।

আগামী সপ্তাহে একদিনের জন্য ইসরায়েল সফরে যাওয়ার পরিকল্পনা করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ওই সফরে ইসরায়লি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার প্রতিদ্বন্দ্বি বেনি গান্তজের সঙ্গে বৈঠকের পরিকল্পনা রয়েছে। তবে এসব বৈঠকের আলোচ্যসূচি নিয়ে কিছু প্রকাশ করা হয়নি।

এদিকে ইসরায়েলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যান বলেছেন, ‘পশ্চিম তীর ও জর্ডান উপত্যকায় সার্বভৌমত্ব একটি ইসরায়েলি ইস্যু। আর আমরা এ বিষয়ে তৈরি আছি।’ তিনি বলেন, ‘আশা করা হচ্ছে যে প্রধানমন্ত্রী আলোচনায় বসতে আগ্রহী হবেন আর যদি ফিলিস্তিনিরা আগ্রহী দেখায় তাহলে তিনি এই (ট্রাম্পের) পরিকল্পনার ভিত্তিতে সরল বিশ্বাসে আলোচনা করবেন।’

ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে ট্রাম্পের পরিকল্পনা ইসরায়েলের প্রতি পক্ষপাতমূলক। এছাড়া ২০১৭ সালে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেওয়ার পর থেকেই তারা যুক্তরাষ্ট্রের যেকোনও মধ্যস্ততা বর্জন করে আসছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া