দু'দিনে মন্ত্রিসভা পুনর্গঠন না করলে ধসে পড়বে শ্রীলঙ্কার অর্থনীতি!

দু'দিনে মন্ত্রিসভা পুনর্গঠন না করলে ধসে পড়বে শ্রীলঙ্কার অর্থনীতি!
প্রধানমন্ত্রী হিসেবে মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করায় শ্রীলঙ্কার সংকট আরও গভীর হয়েছে। কারণ স্বয়ংক্রিয়ভাবে ভেঙে গেছে দেশটির মন্ত্রিসভা। এদিকে প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে মন্ত্রিপরিষদ ছাড়াই ক্ষমতা ধরে রেখেছেন। এমন পরিস্থিতিতে দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, আগামী দুই দিনের মধ্যে মন্ত্রিসভা পুনর্গঠন না করলে অর্থনীতি সম্পূর্ণভাবে ধসে পড়বে।

শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নন্দলাল বীরসিংহে বলেছেন, চলমান সহিংসতায় ব্যাংকের পুনরুদ্ধার কার্যক্রম ব্যাহত হয়েছে। তাছাড়া প্রধানমন্ত্রীর পদত্যাগ ও নতুন কাউকে এখনো খুঁজে না পাওয়ায় সংকট জটিল আকার ধারণ করেছে বলেও জানান তিনি।

বীরসিংহে বলেন, বৈদেশিক ঋণ, তীব্র খাদ্য ঘাটতি ও আমদানি ব্যয় মেটানোর জন্য অর্থনৈতিক সংস্কার প্রয়োজন, যার জন্য রাজনৈতিক স্থিতিশীলতা খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী নিয়োগের মাধ্যমে আগামী দুই দিনের মধ্যে যদি নতুন সরকার গঠন না করা হয় তাহলে অর্থনীতি পুরোপুরি ধ্বংস হয়ে যাবে। এরপর কোনো পদক্ষেপই শ্রীলঙ্কাকে রক্ষা করতে সক্ষম হবে না।

জানা গেছে, প্রেসিডেন্ট হিসেবে গোতাবায়ে সংসদের একজন সদস্যকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিতে পারবেন। তাছাড়া একই প্রক্রিয়ায় মন্ত্রিসভাও গঠন করতে পারবেন। তবে তার এ সিদ্ধান্তের ক্ষেত্রে সংসদের সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন হবে। তবে সংসদে তার যথেষ্ট সংখ্যাগরিষ্ঠতা আছে কি না সে বিষয়টি স্পষ্ট নয়।

এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সব দলের সমন্বয়ে ঐক্যেরভিত্তিতে সরকার গঠনেরও চেষ্টা করতে পারেন। তবে বিরোধীদের সরকারে অন্তর্ভুক্ত করা তার জন্য প্রায় অসম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া