আরটিজিএসে লেনদেন করতে পারবে আর্থিক প্রতিষ্ঠান

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৫-১১ ১৬:৫৫:৩৮

আরটিজিএসে লেনদেন করতে পারবে আর্থিক প্রতিষ্ঠান

ছবি: সংগৃহীত

অনলাইন ব্যাংকিংয়ের জন্য রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) পদ্ধতির সঙ্গে আর্থিক প্রতিষ্ঠানকে যুক্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে ব্যাংকগুলোর পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানগুলোও আরটিজিএস সেবার মাধ্যমে তাৎক্ষণিক লেনদেন করতে পারবে।

মঙ্গলবার (১০ মে) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়, সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান আন্তঃব্যাংক মানি মার্কেট লেনদেন সংক্রান্ত যাবতীয় কাজ আবশ্যিকভাবে ইডিএস মানি প্ল্যাটফর্মের মাধ্যমে সম্পাদন করছে। লেনদেন সম্পাদনের পর ফান্ড সেটেলমেন্টের বিষয়টি গতিশীল ও তাৎক্ষণিভাবে নিষ্পত্তির লক্ষ্যে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে আরটিজিএস প্ল্যাটফর্মে যুক্ত করা হলো।
তবে প্রাথমিকভাবে আর্থিক প্রতিষ্ঠানগুলো শুধু প্রাতিষ্ঠানিক লেনদেন করতে পারবে, কোনো গ্রাহকের লেনদেন করতে পারবে না।

আগামী ১ জুন থেকে আরটিজিএস লেনদেন শুরু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।আন্তঃব্যাংক পেমেন্ট সিস্টেম সহজ করার জন্য ২০১৫ সালের ২৯ অক্টোবর আরটিজিএস প্ল্যাটফর্ম চালু করে বাংলাদেশ ব্যাংক। ইলেকট্রনিক সেটেলমেন্ট সিস্টেম রিয়েল টাইমে এবং গ্রস ভিত্তিতে আন্তঃব্যাংক তহবিল স্থানান্তরের অনুমতি দেওয়ায় লেনদেন কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে নিষ্পত্তিও করা হয়।

যেভাবে সম্পন্ন হয় আরটিজিএস

কোনো একটি ব্যাংকের গ্রাহক তার নিজের অ্যাকাউন্ট থেকে অনলাইনে সংশ্লিষ্ট ব্যাংকের ট্রেজারি বিভাগে জানাবে যে, তার অ্যাকাউন্ট থেকে অন্য একটি ব্যাংকের কোনো গ্রাহকের অ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমাণ টাকা পাঠাতে হবে। ব্যাংকের ট্রেজারি বিভাগ ওই পেমেন্ট অর্ডার বাংলাদেশ ব্যাংকের আরটিজিএসে পাঠানোর সঙ্গে সঙ্গে সেই অ্যাকাউন্টে ওই পরিমাণ টাকা জমা হয়ে যাবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।