এপ্রিলে বিকাশের মাধ্যমে এসেছে ১০৬ কোটি টাকার রেমিট্যান্স

এপ্রিলে বিকাশের মাধ্যমে এসেছে ১০৬ কোটি টাকার রেমিট্যান্স
বিশ্বব্যাপী করোনাভাইরাস বিস্তার প্রতিরোধে লকডাউন পরিস্থিতিতে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহে ভাটা পড়লেও অনলাইন অথবা ওয়ালেটভিত্তিক মানি ট্রান্সফার সেবা থেকে রেমিট্যান্স পাঠানোর পরিমাণ বেড়েছে।

এপ্রিল মাসে এ পদ্ধতিতে দেশের ব্যাংকিং চ্যানেল হয়ে বিকাশের মাধ্যমে প্রায় ১০৬ কোটি টাকার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। অথচ মার্চ মাসে বিকাশে পাঠানো রেমিট্যান্সের পরিমাণ ছিল ২৭ কোটি টাকা।

বিকাশ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বর্তমান পরিবর্তিত পরিস্থিতিতে বিশেষ প্রয়োজন ছাড়া এই সময়টিতে প্রবাসী এবং দেশে অবস্থানকারী প্রিয়জন উভয়ই ঘরে অবস্থান করছে। অর্থ প্রেরণকারী বাইরে না গিয়ে তার নিজের মোবাইল থেকেই অনলাইন অথবা ওয়ালেটভিত্তিক মানি ট্রান্সফার সেবা ব্যবহার করে নির্ধারিত ব্যাংকিং চ্যানেল হয়ে দেশে তার স্বজনের বিকাশ অ্যাকাউন্টে টাকা পাঠানোর সেবার ওপর ভরসা রাখছেন।

প্রিয়জনের বা পরিবারের প্রয়োজনে ছোট অংকের রেমিট্যান্সগুলো পাঠাতে অনলাইন-টু-ওয়ালেট সেবা বা বিকাশের মতো সেবাগুলোকেই বেছে নিচ্ছেন প্রবাসীরা। এপ্রিল মাসে বিকাশে পাঠানো রেমিট্যান্সের সংখ্যা ছিল ৯২ হাজারের কিছু বেশি। গড়ে প্রত্যেক প্রবাসীর রেমিট্যান্স পাঠানোর পরিমাণ ছিল সাড়ে ১১ হাজার টাকার মতো।

বর্তমানে বিকাশ দেশের ছয়টি বেসরকারি ব্যাংকের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে বিশ্বের ৯৩টি দেশ থেকে রেমিট্যান্স গ্রহণের সেবা দিয়ে যাচ্ছে। দেশে প্রবাসীদের প্রিয়জনরা তাদের বিকাশ অ্যাকাউন্টে আসা রেমিট্যান্সের অর্থ সামাজিক দূরত্ব রক্ষা করে প্রয়োজন অনুসারে ক্যাশআউট করা, সেন্ড মানি করা, পেমেন্ট দেয়া, বিল দেয়া, মোবাইল রিচার্জ করাসহ আরো অসংখ্য প্রয়োজনে ব্যবহার করতে পারছেন এবং নিরাপদে থাকতে পারছেন।

বিকাশে সবচেয়ে বেশি রেমিট্যান্স আসে মালয়েশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, মধ্যপ্রাচ্য, ইউরোপ ও যুক্তরাজ্য থেকে। ভ্যালইউ, হানপাস, জিমানির মতো ওয়ালেটভিত্তিক সেবা প্রতিষ্ঠানের সঙ্গে বিকাশের কৌশলগত অংশীদারিত্বের ফলে কভিড-১৯-এর এই সময়েও এসব দেশে অবস্থানরত প্রবাসীরা তাদের মোবাইল ওয়ালেট থেকে কয়েক মুহূর্তেই দেশে স্বজনদের বিকাশ অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারছেন।

এই কঠিন সময়েও ওয়ার্ল্ড রেমিট, ট্রান্সফারওয়াইজ, রিয়া, গালফ এক্সচেঞ্জ, বাহরাইন ফিন্যান্স কোম্পানি (বিএফসি), ব্র্যাক সাজন, সিবিএল মানি ট্রান্সফার, অগ্রণী এক্সচেঞ্জ, এনবিএল এক্সচেঞ্জসহ বিশ্বের শীর্ষ ৩৫টি মানি ট্রান্সফার প্রতিষ্ঠানের সঙ্গে বিকাশের অংশীদারিত্বের সুবাদে সহজেই বাংলাদেশে প্রিয়জনের কাছে অর্থ প্রেরণের পথ উন্মুক্ত রয়েছে। আন্তর্জাতিক মানি ট্রান্সফার প্রতিষ্ঠান ওয়ার্ল্ড রেমিট ও ট্রান্সফারওয়াইজের মাধ্যমে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্রসহ পুরো ইউরোপ থেকে বিকাশে টাকা পাঠানোর সেবা গ্রহণের মাত্রা এই বিশেষ সময়ে এসে বেড়েছে।

এদিকে, প্রেরিত অর্থের ওপর সরকার ঘোষিত ২ শতাংশ আর্থিক প্রণোদনা এই কঠিন পরিস্থিতির মধ্যেও প্রবাসীদের মোবাইল ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে আরো বেশি উদ্বুদ্ধ করছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা