করোনা মোকাবেলায় দক্ষিণ এশিয়ার শীর্ষে বাংলা‌দেশ

করোনা মোকাবেলায় দক্ষিণ এশিয়ার শীর্ষে বাংলা‌দেশ
করোনা মোকাবেলায় বিশ্বের মধ্যে বাংলাদেশের অবস্থান পঞ্চম। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সবার শী‌র্ষে ব‌লে জাপানভিত্তিক নিক্কেই এশিয়ার প্রকাশিত ‘নিক্কেই কোভিড-১৯ রিকভারি সূচক’- এ এই তথ্য উঠে এসেছে।

বিশ্বময় করোনা মহামারি শুরু থেকে চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত বিশ্বের ১২১‌টি দেশের কোভিড-১৯ মোকাবিলার এই পরিসংখ্যান নিক্কেই এশিয়ার সূচকে তুলে ধরা হয়েছে। সূচকে বিশ্বের রিকভারি ইনডেক্সে শীর্ষস্থানে রয়েছে কাতার।

কাতা‌রের পর তালিকায় দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত, কম্বোডিয়া ও রুয়ান্ডা। এরপরই তালিকার পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

নিক্কেই এশিয়া বলছে, করোনা সংক্রমণ ব্যবস্থাপনা, ক‌রোনা প্রতিরোধী টিকাদান এবং এ সংক্রান্ত সামাজিক তৎপরতার ওপর ভিত্তি করে তাদের এই ‘নিক্কেই কোভিড-১৯ রিকভারি সূচক’- এ দেশ ও অঞ্চলের মূল্যায়ন করা হয়েছে। সূচকে যে দেশের অবস্থান যত ওপরে, করোনা মোকাবিলায় সে দেশের অবস্থান তত ভালো বলে বোঝা যাবে।

অন্যদের তুলনায় সংক্রমণের হার, মৃত্যুহার, টিকাদানের পরিস্থিতি এসব বিষয় বিবেচনায় ৮৭ পয়েন্ট নিয়ে সূচকের শীর্ষে রয়েছে কাতার। একই পরিমাণ পয়েন্ট নিয়ে তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। এ ছাড়া ৮৩ দশমিক ৫ ও ৮২ দশমিক ৫ পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে কম্বোডিয়া ও রুয়ান্ডা। অন্যদিকে ৮০ পয়েন্ট নিয়ে সূচকে পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের এই অবস্থান দক্ষিণ এশিয়ার এই দেশগুলোর মধ্যেও সর্বোচ্চ। বাংলাদেশের পরেই ষষ্ঠ অবস্থানে রয়েছে নেপাল। দক্ষিণ এশিয়ার মধ্যে দ্বিতীয় এই দেশটির পয়েন্ট ৭৯। এ ছাড়া শীর্ষ দশে থাকা অন্য চারটি দেশের নাম- ডমিনিকান রিপাবলিক, চিলি, কুয়েত ও এল সালভেদর। তাদের পয়েন্ট যথাক্রমে- ৭৮, ৭৬, ৭৬ ও ৭৪।

এদিকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান। তবে বৈশ্বিকভাবে ২৩তম অবস্থানে থাকা এই দেশটির পয়েন্ট ৭০। একই পয়েন্ট নিয়ে পাকিস্তানের সঙ্গে যৌথভাবে ২৩তম অবস্থানে রয়েছে পেরু। এ ছাড়া ৬৮ পয়েন্ট নিয়ে সূচকে ৩১তম অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা।

বাংলাদেশের আরেক প্রতিবেশী মিয়ানমার ৬৩ পয়েন্ট নিয়ে তালিকায় রয়েছে ৬২ নাম্বারে। এ ছাড়া আরেক দক্ষিণ এশীয় দেশ ভারত রয়েছে ৭০তম অবস্থানে। ক্যারিবীয় দেশ হাইতির সঙ্গে যৌথভাবে থাকা দেশ দু’টির পয়েন্ট ৬২ দশমিক ৫। এর পাশাপাশি ৪৪ পয়েন্ট নিয়ে তালিকায় ১১৭ নাম্বারে রয়েছে আফগানিস্তান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু