ছুটিতে অফিস করা ব্যাংকারদের প্রণোদনার ব্যাখ্যা দিল বাংলাদেশ ব্যাংক

ছুটিতে অফিস করা ব্যাংকারদের প্রণোদনার ব্যাখ্যা দিল বাংলাদেশ ব্যাংক
মহামারি করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি চলাকালে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীরা স্ব শরীরে ১০ দিন অফিস করলেই ভাতা হিসাবে বাড়তি এক মাসের বেতন দেয়ার বিশেষ প্রণোদনা ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

এর বেশি ব্যাংকে উপস্থিত থাকলেও অতিরিক্ত বেতন পাবেন না। তবে ১০ দিনের বেশি উপস্থিত থাকলে ব্যাংকের নিজস্ব নীতিমালা অনুযায়ী অতিরিক্ত যাতায়াত ভাড়া পাবেন। গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি হয়েছে।

এতে বলা হয়, ছুটির সময়ে কর্মকর্তা-কর্মচারীরা কমপক্ষে ১০ দিন স্বশরীরে ব্যাংকে কর্মরত থাকলে তা পূর্ণ মাস হিসেবে গণ্য হবে। তবে ১০ কার্যদিবসের কম উপস্থিত থাকলে আনুপাতিক হারে উক্ত ভাতা প্রাপ্য হবেন। আর ১০ দিনের বেশি উপস্থিত থাকলেও অতিরিক্ত ভাতা পাওয়ার কোনো সুযোগ নেই। অতিরিক্ত দিনগুলোতে ব্যাংকের নিজস্ব নীতিমালা অনুযায়ী যাতায়াত ব্যয় পরিশোধ করবে ব্যাংকগুলো।

জানা গেছে, প্রণোদনা ঘোষণার পর সব ব্যাংকের শাখাগুলোয় কর্মীদের কাজে যোগদানের আগ্রহ ব্যাপকহারে বাড়েছে। বিশেষ করে শাখার ঊধ্বতন কর্মকর্তারা প্রায় সবাই অফিস করা শুরু করেছেন। শাখা পর্যায়ে হাতে লেখা হাজিরা খাতায় অনেকে একদিন এসেই বাকি দিনের স্বাক্ষর করে রেখেছেন। এখন ব্যাংকে উপস্থিতি দেখিয়ে প্রণোদনার অর্থ চেয়ে প্রধান কার্যালয়ে পাঠাচ্ছে শাখাগুলো। বিষয়টি কেন্দ্রীয় ব্যাংকের নজরে আসায় তা স্পষ্ট করতে এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা