মহাসড়কে যাত্রীদের চাপ বাড়ছে

মহাসড়কে যাত্রীদের চাপ বাড়ছে
ঈদের দিন যতই ঘনিয়ে আসেছ গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা টাঙ্গাইল মহাসড়কে যানবাহনে যাত্রীদের চাপ বাড়ছে। শুক্রবার (২৯ এপ্রিল) সকালের দিকে সড়কে ঈদের ঘরমুখো যাত্রীদের সংখ্যা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে যাত্রী সংখ্যা।

গাজীপুরের ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ এই দুই মহাসড়কে অন্যান্য দিনের তুলনায় শুক্রবারের দৃশ্য একেবারেই ভিন্ন রকম ছিল। দুই সড়কেই যানবাহনের ব্যাপক চাপ রয়েছে। তবে কোথাও যানজট নেই। ঘরমুখো মানুষ স্বস্তিতেই বাড়ি ফিরছে। সন্ধ্যার দিকে যানবাহনের চাপ আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক

এবারের ঈদযাত্রায় আশঙ্কা ছিল টঙ্গী থেকে চান্দনা চৌরাস্তা পর্যন্ত ১২ কিলোমিটার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বিআরটি প্রকল্পের কাজের কারণে ভয়াবহ যানজটের সৃষ্টি হবে। বৃষ্টি হলে সেই অবস্থা কোথায় গিয়ে দাঁড়াবে তা অনুমান করাই মুশকিল ছিল। তবে সব আশঙ্কা দূর করে স্বাভাবিকভাবেই যানবাহন চলাচল করছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরের পর ওই সড়কে যানবাহনের ব্যাপক চাপ ছিল তবে সন্ধ্যার পর আবার স্বাভাবিক হয়ে যায়। শুক্রবার (২৯ এপ্রিল) সকাল থেকে বিকেল পর্যন্ত মহাসড়কের বিভিন্ন পয়েন্টে যানবাহনের চাপ থাকলেও কোথাও যানজট নেই।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার আব্দুল্লাহ আল-মামুন জানান, এখন পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানচলাচল একেবারেই স্বাভাবিক আছে। মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত ট্রাফিক পুলিশ মোতায়েন রয়েছে।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক

ঈদের আর মাত্র দুদিন বাকি থাকলেও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে সেই চিরচেনা যানজট নেই। অন্যান্য বছর ঈদের এই সময়ে গাজীপুরের শিল্পকারখানা ছুটি ঘোষণা করা হলে মহাসড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। যানজটে আটকা পড়ে সড়কে ঘণ্টার পর ঘণ্টা সময় কাটিয়ে দিতে হয়। তবে এবার সড়কে যানবাহনের সংখ্যা বাড়লেও যানজট নেই।

তবে যানবাহনে ভাড়া বেশি নেওয়া হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের। চন্দ্রা ত্রিমোড় এলাকায় কথা হয় নাটারের আকরাম হোসেনের সঙ্গে। তিনি বলেন, বাসে অতিরিক্ত ভাড়ায় নেওয়ায় কিছুটা বিপাকে পড়তে হয়েছে। ভাড়া যাতে ইচ্ছামতো আদায় করতে না পারে সেজন্য একটা ব্যবস্থা করা উচিত।

রংপুরের বাসিন্দা ও স্থানীয় পোশাক কারখানার শ্রমিক শাহ আলম বলেন, ‘অন্য সময় বাস ভাড়া ৪০০ টাকা কিন্তু এখন এক হাজার টাকা চাওয়া হচ্ছে। যার যেমন খুশি ভাড়া আদায় করছে। ভাড়া নিয়ে তাদের সঙ্গে কিছু বলতে গেলেই ঝগড়া বেধে যাচ্ছে।’

কোনাবাড়ী (সালনা) হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ হোসেন বলেন, চন্দ্রা ত্রিমোড় এলাকায় বাস টার্মিনাল হওয়ায় এখানে সব সময় যানবহনের চাপ থাকে। শুক্রবার সকালেও চন্দ্রা মোড়ে যানবাহনের যথেষ্ট চাপ আছে তবে যানজট নেই। যেসব বাস এখানে দাঁড়িয়ে থাকে সেগুলো যাত্রী ওঠানোর জন্যই মূলত দাঁড়িয়ে থাকে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেঁয়াজের দামে শঙ্কায় কৃষক, ক্ষুব্ধ ক্রেতা
ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি বন্ধ
তিনদিন সেন্টমার্টিনের হোটেল-মোটেল বন্ধ
চিটাগাং সিনিয়রস ক্লাবের নতুন প্রেসিডেন্ট বাবলু
স্থলবন্দর এলাকায় মর্টারশেল, ধ্বংস করলো সেনাবাহিনী
রংপুরের তারাগঞ্জ সভাস্থলে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু
ময়মনসিংহে মালবাহী ট্রাকে ট্রেনের ধাক্কা, নিহত ৪
এক জালে ১৫৯ পোপা মাছ, দাম হাঁকছেন ২ কোটি
রেললাইনের ক্লিপ খুলে নিলো দুর্বৃত্তরা, অল্পের জন্য রক্ষা