Connect with us

গণমাধ্যম

আধুনিক ও দুর্নীতিমুক্ত চাঁদপুর চাই : সাইফুল আলম

Published

on

আধুনিক

জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও যুগান্তরের সম্পাদক সাইফুল আলম বলেছেন, ‘ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরাম’ঢাকায় অবস্থারত চাঁদপুরের সাংবাদিকদের ঐক্যবদ্ধের সূচনা স্থল। চাঁদপুরের সাংবাদিকদের একে অপরের পাশে দাঁড়ানো, সহযোগিতার মানসিকতা এই সংগঠন করে দিতে পারে। আমরা ঢাকায় অবস্থানরত চাঁদপুরের সাংবাদিকরা একটা ন্যায়ের পক্ষে ঐক্যবদ্ধ হলে সেটা সফল অনিবার্য।

সাংবাদিকতার পেশাগত অবস্থান থেকে আমাদের লেখনির মাধ্যমে চাঁদপুরের রাজনৈতিক ও অর্থনৈতিক শক্তির চোখে আঙুল দিয়ে আমরা দেখিয়ে দেব, চাঁদপুরবাসীর জন্য এই কাজগুলো করা দরকার। আমরা আধুনিক চাঁদপুর চাই। দুর্নীতিমুক্ত চাঁদপুর চাই। চাঁদপুরের মানুষেরা যেন হয়রানির শিকার না হয়, অত্যাচারিত না হয়। আমরা সেই প্রত্যাশা করি। এই প্রত্যাশায় যারা প্রতিবন্ধকতা সৃষ্টি করবে তাদের বিরুদ্ধে আমাদের লড়াই চলবে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে অনুষ্ঠিত ‘ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরাম’র দ্বি-বার্ষিক সম্মেলন ও ইফতার মাহফিলে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে দৈনিক আমাদের সময়’র উপ-সম্পাদক মিজান মালিককে সভাপতি ও দৈনিক বাণিজ্য প্রতিদিনের সম্পাদক এ কে এম রাশেদ শাহরিয়ার পলাশকে সংগঠনের সাধারণ সম্পাদক পদে পুন:নির্বাচিত করা হয়।

Nogod-22-10-2022

মিজান মালিকের সভাপতিত্বে ও এ কে এম রাশেদ শাহরিয়ার পলাশের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুগান্তরের সম্পাদক সাইফুল আলম।

সাবেক ভূমি সচিব মাকসুদুর রহমান পাটওয়ারী, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব শিশু সাহিত্যিক ফারুক হোসেন, দৈনিক ইত্তেফাকের কূটনৈতিক সম্পাদক ম‌ঈনুল আলম, ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফোরামের সাধারণ সম্পাদক শাহরিয়ার পলাশ।

এ সময় ফোরামের বিভিন্ন পত্রিকা, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে সাইফুল আলম বলেন, চাঁদপুর জেলার বহু মেধাবী মানুষ ঢাকায় প্রতিষ্ঠিত। এক সময় ৫জন মন্ত্রী পেয়েছিল চাঁদপুর। প্রধানমন্ত্রীও পেয়েছে চাঁদপুর। তবে সেই অনুযায়ী স্বাধীনতার পর গত ৫০ বছরে চাঁদপুরে সেভাবে উন্নয়নের ছোঁয়া লাগেনি। এটা চাঁদপুরবাসীর জন্য দুর্ভাগ্য। চাঁদপুরে এখন একটি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ হবে। এটা দারুণ। কিন্তু এগুলো হলে এখানে বিভিন্ন জেলা থেকে যেসব শিক্ষার্থী পড়তে আসবে তখন চাঁদপুর সম্পর্কে নেতিবাচক ধারণাই পাবে তারা। চাঁদপুরের এসব সীমাবদ্ধতা দূর করতে ঢাকাস্থ চাঁদপুর সাংবাদিক ফোরামের মতো দু-একটি সংগঠন জরুরি। আসুন সকলে মিলে আমাদের মাটির (চাঁদপুর) প্রতি যে দ্বায়বদ্ধতা আছে সেটা পূরণ করি। এবং পেশাজীবী হিসেবে ঢাকায় যারা আছি তারা যেন শক্ত মাটির উপর সাংবাদিকতা করতে পারি সেই চেষ্টা করি। ঢাকায় যে যত বড় পদ-পদবীর হইনা কেন চাঁদপুরকে নিয়েই আমাদের বেশি করে ভাবতে হবে। চাঁদপুরে মানুষের সুখ-দুঃখ, দুদর্শার কথা আমাদের লিখতে হবে।

সাবেক সচিব মাকছুদুর রহমান পাটোয়ারী বলেন, চাঁদপুরকে মেঘনার গ্রাস থেকে রক্ষা করতে বাঁধ নির্মাণ, বালু সন্ত্রাসদের রুখে দেয়া, জেলার বাসিন্দাদের দুর্ভোগচিত্র লেখণির মাধ্যমে যথাযথভাবে তুলে ধরতে হবে। আপনাদের লেখার অনেক দাম। আপনারা আপনাদের লেখার মাধ্যমে সরকারের দৃষ্টি আকর্ষণ করতে পারবেন।

সভাপতি মিজান মালিক বলেন, প্রধানমন্ত্রী একটি অনুষ্ঠানে বলেছিলেন, চাঁদপুর নামটাই বেশ সুন্দর। কিন্তু চাঁদপুরে বর্তমানে রাস্তাঘাট ভাঙা, ভালো কোনো পর্যটন কেন্দ্র নেই। এই জায়গাটা নিয়ে আমরা কাজ করতে পারি। পত্রিকায় চাঁদপুরের এসব দুর্ভোগ নিয়ে লিখতে পারি। আমাদের এসব লেখনি সংশ্লিষ্টদের চোখে পড়লে চাঁদপুরের সেসব দুর্দশা দূর হবে। আমরা গর্বিত যে নদী রক্ষায় অপরিকল্পিত বালু উত্তোলন বন্ধ করতে ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরামই সবার প্রথম আওয়াজ তুলে। চাঁদপুর রক্ষায় এ আন্দোলন আরো শক্তিশালী হওয়া উচিত। এছাড়া চাঁদপুরে উন্নত মানের পর্যটন কেন্দ্র নেই। এতে কার্যকরী ভূমিকা রাখতে পারে আমাদের এই ফোরাম।

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
Advertisement

গণমাধ্যম

ডিআরইউ সভাপতি নোমানী সম্পাদক সোহেল

Published

on

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে সভাপতি পদে বিজয়ী হয়েছেন মুরসালীন নোমানী এবং সাধারণ সম্পাদক পদে মাইনুল হাসান সোহেল নির্বাচিত।

আজ বুধবার (৩০ নভেম্বর) সেগুনবাগিচায় ডিআরইউ কার্যালয়ে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ শেষে সন্ধ্যায় নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

এবার নির্বাচন কমিশনের নির্দেশে পোস্টার, ব্যানার লাগানো বিরত থাকলেও শেষ মুহূর্তে ভোটকেন্দ্রে প্রবেশের রাস্তায় সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ভোট চান প্রার্থী ও তাদের সমর্থকেরা।

কার্যনির্বাহী কমিটির নির্বাচন-২৩ এ সভাপতি পদে নোমানী পেয়েছেন ৬৩৫ ভোট। অপরদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কবির আহমেদ খান পেয়েছেন ৫৪৩ ভোট। এছাড়া আরেক প্রার্থী নজরুল ইসলাম মিঠু পেয়েছেন ২৬৪ ভোট।

Nogod-22-10-2022

সাধারণ সম্পাদক পদের ছয়জন প্রার্থীর মধ্যে বিজয়ী সোহেল পেয়েছেন ৪২২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মহিউদ্দিন পেয়েছেন ৩৮৩ ভোট। একই পদে আফজাল বারী ৫৫ ভোট, আরাফাত ৭২ ভোট, জামিউল আহসান সিপু ২৪৭ ভোট ও শেখ মুহাম্মদ জামাল হোসাইন (শেখ জামিল) পেয়েছেন ২৬০ ভোট।

সহ-সভাপতি পদে ৮২৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন দীপু সারোয়ার। এই পদে গ্যালমান শফি পেয়েছেন ৫৯১ ভোট।

যুগ্ম সম্পাদক পদে মঈনুল আহসান বিজয়ী হয়েছেন। একই পদে তার প্রতিদ্বন্দ্বী ছিলেন- ফারুক খান, কামাল মোশারেফ, নয়ন মুরাদ ও পবন আহমেদ।

অর্থসম্পাদক পদে বিজয়ী হয়েছেন সাখাওয়াত হোসেন সুমন। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন জাকির হোসাইন।

এছাড়া সাংগঠনিক সম্পাদক হয়েছেন সাইফুল ইসলাম। এ পদে তার প্রতিদ্বন্দ্বী ছিলেন আবদুল হাই তুহিন। দপ্তর সম্পাদক হয়েছেন কাওসার আজম। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন রফিক রাফি। নারী বিষয়ক সম্পাদক নির্বাচিত হয়েছেন মরিয়ম মনি (সেঁজুতি)। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন রোজিনা রোজী।

প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে বিজয়ী হয়েছেন কামাল উদ্দিন সুমন। এ পদে তার প্রতিদ্বন্দ্বী ছিলেন মেজবাহ উল্লাহ শিমুল। তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদকের পদে তোফাজ্জল হোসেন রুবেল বিজয়ী হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন মো. রাশিম (রাশিম মোল্লা)। ক্রীড়া সম্পাদক পদে মাহবুবুর রহমান বিজয়ী হয়েছেন। এ পদে তার প্রতিদ্বন্দ্বী ছিলেন মো. রকিবুল ইসলাম মানিক। আপ্যায়ন সম্পাদক পদে একমাত্র প্রার্থী মোহাম্মদ নঈমুদ্দীন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়াও কল্যাণ সম্পাদক পদে তানভীর আহমেদ নির্বাচিত হয়েছেন। এ পদে প্রতিদ্বন্দ্বী ছিলেন জাহাঙ্গীর কিরণ।

অন্যদিকে কার্যনির্বাহী সদস্যের সাতটি পদের জন্য প্রার্থী ছিলেন নয়জন। এরমধ্যে এক নম্বর সদস্য হয়েছেন মনিরুল ইসলাম মিল্লাত (মনির মিল্লাত)। দ্বিতীয় হয়েছেন ইসমাঈল হোসাইন রাসেল (রাসেল আহমেদ) এবং তৃতীয় মহসিন বেপারী। অন্য সদস্যরা যথাক্রমে মোজাম্মেল হক তুহিন, কিরণ সেখ, এস এম মোস্তাফিজুর রহমান (সুমন) এবং মো. ইব্রাহিম আলী (আলী ইব্রাহিম)।

কার্যনির্বাহী কমিটির এ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল এক হাজার ৭৪৪ জন। এরমধ্যে ভোট দিয়েছেন এক হাজার ৪৫৭ জন।

অর্থসংবাদ/এসএম
শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন

গণমাধ্যম

নারীর শক্তিতেই বাংলাদেশ এগিয়ে যাবে: স্পিকার

Published

on

নারীর শক্তিতেই বাংলাদেশ এগিয়ে যাবে বলে মনে করেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, নারীদের ধৈর্য, পরিশ্রম, অধ্যবসায় এবং শত বাধা অতিক্রম করে সফল হবার স্পৃহার কারণেই বাংলাদেশ বিশ্বের বুকে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে চলেছে।

আজ শনিবার বাংলা একাডেমিতে ‘অনন্যা শীর্ষদশ ২০২১’- এর সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীরা নিরন্তর প্রচেষ্টা, অদম্য সাহস, অমিত প্রতিভা ও দক্ষতার বলেই সমাজে তাদের অবস্থান অধিকার করে নেয়। তারা তাদের যোগ্যতাবলেই বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রেখে চলেছে।

তিনি আরো বলেন, নারীরা নূন্যতম স্বীকৃতি ছাড়াই নীরবে কাজ করে যায়। পরিবার রক্ষায়, সমাজ বিনির্মানে ও জাতি গঠনে নারীদের ভূমিকাকে সম্মান জানানো উচিত।

Nogod-22-10-2022

‘অনন্যা শীর্ষদশ ২০২১’ অনুষ্ঠানের মাধ্যমে অগ্রসর নারীদের সম্মান জানানোর উদ্যোগ গ্রহণ করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। অনুষ্ঠানে আজীবন সম্মাননা পান কারুশিল্পী শরৎ মালা চাকমা। পরবর্তীতে দেশের বিভিন্ন সেক্টরে অনন্য অবদান রাখায় অর্থনীতিবিদ নাজনীন আহমেদ, কর্পোরেট ব্যক্তিত্ব বিটপী দাশ চৌধুরী, অদম্য সাহসী নারী শাহীনুর আক্তার, বাংলাদেশের প্রথম ফিফা রেফারি জয়া চাকমা, মঞ্চনাট্যশিল্পী ত্রপা মজুমদার, নারী উদ্যোক্তা মোছা. ইসমত আরা, প্রযুক্তিবিদ রুদমিলা নওশিন, মার্শাল আর্ট প্রশিক্ষক সান্ত্বনা রানী রায়, বিজ্ঞানী ড. সালমা সুলতানা ও আলোকচিত্রী শাহরিয়ার ফারজানাকে ‘অনন্যা শীর্ষদশ ২০২১’ সম্মাননা ও উত্তরীয় প্রদান করা হয়।

দৈনিক ইত্তেফাক ও পাক্ষিক অনন্যার সম্পাদক তাসমিমা হোসেনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সাহিত্য, সংস্কৃতি, শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি, মঞ্চনাটক, সাংবাদিকতা ইত্যাদিসহ বিভিন্ন সেক্টরের অগ্রসর নারীগণ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, বিভিন্ন গণ্যমান্য ব্যক্তি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:
(অর্থসংবাদে প্রকাশিত কোনও তথ্য পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।)
পুরো সংবাদটি পড়ুন
Advertisement
December 2022
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

কর্পোরেট সংবাদ

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ফেসবুকে অর্থসংবাদ