এপ্রিল মাস থেকে সুদ হার নয়-ছয় চালু

এপ্রিল মাস থেকে সুদ হার নয়-ছয় চালু
আগামী এপ্রিল মাস থেকে ব্যাংক আমানতে ৬ ও ঋণে ৯ শতাংশ সুদহার বাস্তবায়ন শুরু হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। আজ সন্ধায় ব্যাংক মালিকদের সংগঠন বিএবি এবং এমডিদের সংগঠন এবিবির সাথে বৈঠক শেষে তিনি এ সব কথা বলেন। রাজধানীর গুলশানে বিএবির কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

অর্থমন্ত্রী বলেন, আগামী ১ লা জানুয়ারি ২০২০ সাল থেকে আমানতে ৬ ও ঋণে ৯ শতাংশ সুদহার চালু করার কথা ছিলো। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রীর সাথে আলোচনাকালে তিনি আরও কিছু নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনা অনুযায়ী আজকে তাদের সাথে বৈঠক করেছি। এটি চালু করতে তারা আরও কিছু দিন সময় চেয়েছে। তবে সরকার আরও দুই মাস সময় দিতে চেয়েছে। তারা আরও এক মাস সময় বেশি চেয়েছে। সব মিলিয় আগামী বছরের ১লা এপ্রিল থেকে এটি চালু করা যাবে। সুদহার শুধু মাত্র কার্ডবাদে সব জায়গায় প্রযোজ্য হবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, এতে করে ব্যাংকের কোনো ক্ষতি হবে না। সরকারের কাছে যে টাকা আছে তার ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকগুলোতে রাখা হবে। এটি করা হবে মূলধনের ভিত্তিতে। যার মূলধন বেশি, সে বেশি আমানত পাবে। এটি যাতে সবাই সঠিকভাবে পায়; তার নজরদারী করা হবে। অন্যদিকে আমানত ও ঋণের সুদ হারের ক্ষেত্রে দশমিক ৫ শতাংশের ব্যবধান থাকবে সরকারি ও বেসরকারি ব্যাংকে। আগামী এক দুই দিনের মাধ্যে বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে সার্কুলার জারি করবে।

বেসরকারি ব্যাংকের মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেন, গতকাল রাত্রে মাননীয় প্রধানমন্ত্রী,অর্থমন্ত্রী, গভর্নর এবং আমি একত্রে বসেছিলাম। প্রধানমন্ত্রঅ বলেছেন, শুধু শিল্প-কলকারখানা নয় সকল ঋণের সুদহার হতে হবে নয়। সেই জন্যই আমরা কিছু দিন সময় চেয়েছি- সময় পেয়েছি। দেশের স্বার্থে, অর্থনীতির স্বার্থে আগামী এপ্রিল মাস থেকে এটি চালু হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা