করোনায় ক্ষতিগ্রস্ত ১২ লাখ দুগ্ধ খামারির পাশে রূপালী ব্যাংক

করোনায় ক্ষতিগ্রস্ত ১২ লাখ দুগ্ধ খামারির পাশে রূপালী ব্যাংক
দেশে বর্তমানে ১২ লাখ দুগ্ধ খামারের সঙ্গে ১ কোটি মানুষ জড়িত। বছরে এসব খামারে প্রায় ১ কোটি মেট্রিক টন দুধ উৎপাদিত হয়। এসব দুধের একটা বড় অংশ যায় দুধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানগুলোতে। বাকি অংশ যায় মিষ্টির দোকান ও হোটেল-রেস্তোরায়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সারা দেশ লকডাউন থাকায় চরম বিপাকে পড়েছেন দুগ্ধ খামারিরা।

সারা দেশের ব্যবসা প্রতিষ্ঠান ও গণপরিবহন বন্ধ থাকায় দুধের চাহিদা একেবারেই নেই। তাই অধিকাংশ খামারিই তাদের উৎপাদিত দুধ বিক্রি করতে পারছেন না। ফেলে দিতে হচ্ছে কোটি কোটি টাকার দুধ। সেই সঙ্গে গো-খাদ্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় প্রতিদিনই লোকসান গুণতে হচ্ছে খামারিদের।

এই অবস্থায় দুগ্ধ শিল্পকে টিকিয়ে রাখতে পাশে দাঁড়িয়েছে রাস্ট্রায়াত্ত রূপালী ব্যাংক। এ লক্ষে দুগ্ধ খামারিদের মাঝে দুধ থেকে ঘি বানানোর একটি ব্যতিক্রমধর্মী ঋণপণ্য চালু করেছে ব্যাংকটি। এ প্রকল্পের আওতায় সহজ শর্ত ও স্বল্প সুদে ঋণ নিয়ে উৎপাদিত দুধ থেকে ঘি বানিয়ে সংরক্ষণ করতে পারবেন খামারিরা। যার ফলে করোনার মধ্যে তাদেরকে আর দুধ ফেলে দিতে হবে না।

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেন, করোনা মহামারীর কারণে সারা দেশ যখন লকডাউন হয়ে গেল, তখন আমরা দেখলাম দেশের প্রায় ১২ লাখ দুগ্ধ খামারি তাদের উৎপাদিত দুধ নিয়ে চরম বিপাকে পড়েছেন। দুধ বিক্রি করতে না পারায় তারা সেগুলো ফেলে দিচ্ছিলেন। তখন আমরা দেশের দুগ্ধ শিল্পকে বাচিয়ে রাখতে দুধ থেকে ঘি বানানোর জন্য ঋণ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছি।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন দুগ্ধ উৎপাদনে সয়ংসম্পূর্ণতার কাছাকাছি। গত ১০ বছরে দেশে দুধ উৎপাদন বেড়েছে সোয়া চার গুণ। এই পরিস্থিতিতে এই খাতের হাল যদি কেউ না ধরে তাহলে আমরা আবার পিছিয়ে যাবো।

তিনি আরো বলেন, খামারিরা রূপালী ব্যাংক থেকে ঋণ নিয়ে দুধ থেকে ঘি বানিয়ে সংরক্ষণ করলে তাদেরকে আর দুধ ফেলে দিতে হবে না। পাশাপাশি দেশের পুষ্টি চাহিদাও পূরণ হবে।

এই ঋণ গ্রহণে আগ্রহী খামারিদেরকে রূপালী ব্যাংকের প্রধান কার্যালয়ের কৃষি, পল্লী ঋণ ও মাইক্রো ক্রেডিট বিভাগে (ফোন ৯৫৮৯৩৫৭) বা নিকটস্ত শাখায় যোগাযোগ করতে বলেছে ব্যাংক কতৃপক্ষ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা