কাতার বিশ্ববিদ্যালয়ের ‘ছাত্র’ হচ্ছেন মেসিরা

কাতার বিশ্ববিদ্যালয়ের ‘ছাত্র’ হচ্ছেন মেসিরা
ফুটবলকে পেশাদার ক্যারিয়ার হিসেবে বেছে নেওয়ার পর আর পড়ালেখায় মন দেওয়ার খুব একটা সুযোগ হয়ে ওঠে না। যে সুযোগ মেলেনি লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া, লাউতারো মার্টিনেজদের বেলায়ও। তবে তাদের এবার এক মাসের জন্য থাকতে হবে শিক্ষা প্রতিষ্ঠানে, পড়াশোনার মাঝে।

তবে সেখানে পড়াশোনা করবেন না মেসি-মারিয়ারা। আসন্ন কাতার বিশ্বকাপে এক মাসের জন্য কাতার বিশ্ববিদ্যালয়ের অন্যরকম ছাত্র হতে চলেছেন আর্জেন্টিনার ফুটবলাররা। বিশ্বকাপের পুরোটা সময়ের জন্য আর্জেন্টিনা বেজ ক্যাম্প হিসেবে বেছে নেওয়া হয়েছে কাতার বিশ্ববিদ্যালয়কে।

এই খবরের সত্যতা মিলেছে কাতার বিশ্ববিদ্যালয়ের করা এক টুইটবার্তায়। যেখানে তারা লিখেছে, ‘কাতার বিশ্বকাপের পুরোটা সময়ের জন্য আবাসিক ক্যাম্প হিসেবে আমাদের ক্যাম্পাসকে বেছে নেওয়ায় আর্জেন্টিনা দলকে ধন্যবাদ।’

কাতার বিশ্ববিদ্যালয়কে নিজেদের ক্যাম্প হিসেবে চূড়ান্ত করার আগে চলতি মাসের শুরুতে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের একটি দল সেখানে গিয়ে সকল সুযোগ-সুবিধা পরিদর্শন করে এসেছে। যা দেখে সন্তোষজনক রিপোর্টই দিয়েছেন তারা। তাই বেছে নেওয়া হয়েছে এই বিশ্ববিদ্যালয়কে।

ফুটবল খেলার সকল সুযোগ-সুবিধাই রয়েছে কাতার বিশ্ববিদ্যালয়ে। আন্তর্জাতিক মানের একটি স্টেডিয়াম, অত্যাধুনিক সুবিধা সম্বলিত খেলার মাঠ, রানিং ট্র্যাক, অ্যাথলেটিক স্পোর্টস সেন্টার, তিনটি সুইমিংপুল সমৃদ্ধ অ্যাকুয়াটিক সেন্টার, অলিম্পিক পুল, ডাইভিং পুল এবং জিমনেশিয়ামসহ প্রায় সব সুবিধাই পাবে আর্জেন্টিনা।

এর আগে আর্জেন্টিনার হেড কোচ লিওনেল স্কালোনিও এ বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘আর্জেন্টিনা জাতীয় দল কাতার বিশ্ববিদ্যালয়ে থাকতে পারে। আমরা সেখানে ঘুমোতে পারবো এবং অনুশীলনের জায়গাও খুব কাছে। আমার সবচেয়ে ভালো লেগেছে যে একই জায়গায় অনুশীলন ও থাকতে পারবো আমরা।’

আসন্ন বিশ্বকাপে সি গ্রুপে রয়েছে আর্জেন্টিনা। যেখানে তাদের প্রতিপক্ষ সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড। আগামী ২২ নভেম্বর লুসাইল স্টেডিয়ামে সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ মিশন। এরপর ২৬ নভেম্বর মেক্সিকো ও ৩০ নভেম্বর তারা খেলবে পোল্যান্ডের বিপক্ষে।

এদিকে শোনা যাচ্ছে, আর্জেন্টিনার পাশাপাশি স্পেনও নিজেদের ট্রেনিং ক্যাম্প হিসেবে কাতার বিশ্ববিদ্যালয়কে বেছে নিয়েছে। তবে কাতার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখনও স্পেনের বিষয়টি নিশ্চিত করেনি। অবশ্য এ বিশ্ববিদ্যালয়ে অনায়াসেই দুইটি জাতীয় দলকে জায়গা দেওয়া সম্ভব।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়