জেট ফুয়েলের দাম বেড়েই চলেছে, প্লেনভাড়া দ্বিগুণ

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৪-১৪ ২০:৫৯:১০

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে জেট ফুয়েলের দামও বেড়েই চলেছে। গত তিন মাসে জেট ফুয়েলের দাম বেড়েছে প্রতি লিটারে ২৫ টাকা। এছাড়াও গত ১৮ মাসে জেট ফুয়েলের দাম বেড়েছে প্রায় ১২০ শতাংশ। ২০২০ সালের অক্টোবরে প্রতি লিটার জেট ফুয়েলের দাম ছিল ৪৬ টাকা। সেখানে ২০২২ সালের এপ্রিলে প্রতি লিটার জেট ফুয়েলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০০ টাকায়। ধারাবাহিকভাবে জেট ফুয়েলের দাম বাড়ায় আকাশপথে ভাড়াও বেড়েছে। কোভিডের আগের তুলনায় বর্তমানে ভাড়া বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সহযোগী প্রতিষ্ঠান পদ্মা অয়েল কোম্পানি জেট ফুয়েলের দাম লিটারপ্রতি ১৩ টাকা বাড়িয়েছে। এর ফলে বর্তমানে জেট ফুয়েলের দাম দাঁড়িয়েছে লিটারপ্রতি ১০০ টাকা।

বিপিসির তথ্য অনুযায়ী, জেট ফুয়েলের আন্তর্জাতিক মূল্য প্রতি লিটার এক দশমিক শূন্য ২ ডলার। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে। সেই হিসেবে আন্তর্জাতিক বাজারেই এখন জেট ফুয়েলের দাম লিটার প্রতি ১২১ থেকে ১২২ টাকা। সরকার ভর্তুকি দিয়ে ১০০ টাকা লিটার দরে বিক্রি করছে। ফলে আন্তর্জাতিক বাজারে না কমলে জেট ফুয়েলের দাম কমানোর কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে বিপিসি। ২০২১ সালে জেট ফুয়েলের চাহিদা ছিল তিন লাখ ১৯ হাজার ৭০৮ মেট্রিক টন, যার পুরোটাই আমদানি নির্ভর।

এদিকে, জ্বালানির দাম বৃদ্ধির কারণে বেড়েছে ভাড়াও। কারণ একটি ফ্লাইটের পরিচালনা ব্যয়ের অন্তত ৪০ ভাগ নির্ভর করে জেট ফুয়েলের দামের ওপর। তাই জ্বালানির (জেট ফুয়েলের) দাম বৃদ্ধি পেলে সরাসরি প্রভাব পড়ে ভাড়ায়।

করোনার আগে ঢাকা-যশোর রুটে সর্বনিম্ন ভাড়া ছিল দুই হাজার ৭০০ টাকা, এটা এখন বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ৮০০ টাকায়। কোভিডের আগে ঢাকা-কক্সবাজার রুটে সর্বনিম্ন ভাড়া ছিল তিন হাজার ৭০০, এখন পাঁচ হাজার ৮০০ টাকা। দুই হাজার ৭০০ টাকা থেকে বেড়ে ঢাকা-সৈয়দপুরের ভাড়া এখন চার হাজার ৮০০ টাকা। চট্টগ্রাম, সিলেট, রাজশাহীর ভাড়া হয়েছে সর্বনিম্ন পাঁচ হাজার টাকা। কোভিডের আগে যা ছিল দুই হাজার ৭০০ টাকা। সামনে ঈদ, এ সময় আকাশপথে যাত্রী বাড়ে। ফলে ভাড়া বাড়ায় যাত্রীদের ওপর সরাসরি প্রভাব পড়বে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।