ইফতারে শরীর ও মনে প্রশান্তিতে শসার শরবত

ইফতারে শরীর ও মনে প্রশান্তিতে শসার শরবত

গরমে সারা দিন রোজার পর ইফতারে শরীর ও মনে প্রশান্তির পরশ বুলিয়ে দিতে পারে শসার এক গ্লাস ঠাণ্ডা শরবত। ইফতারে তেষ্টা মেটাতেই নয়, ওজন কমাতেও শসার শরবত কিংবা স্মুদি দারুণ উপকারী।


যারা রোজায় ওজন নিয়ে চিন্তিত থাকেন তারা ইফতারে খেতে পারেন শশা-ধনেপাতার স্মুদি। এটি অন্যান্য স্মুদি বানানোর চেয়ে অনেক সহজ। শশার শরবত শুধু পানিশূন্যতা দূর করে না, এটি শরীরকে করে সতেজ ও পাণবন্ত।


এটা কমবেশি সবারই জানা যে, যারা ওজন কমাতে চান, তাদের কাছে শশা অত্যন্ত উপযোগী একটি খাবার। শশাতে থাকে ভিটামিন কে, সি, বি৬। তাছাড়া শশায় রাইবোফ্লাভিন, ফোলেট, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন ও জিঙ্কের মতো বিভিন্ন গুরত্বপূর্ণ উপাদান থাকে। আর স্বাভাবিকভাবে শরীরে পানির ঘাটতি নিয়ন্ত্রণ তো করেই, যা আগেই বলা হয়েছে। অন্যদিকে, ধনেপাতায় থাকে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিড্যান্ট, যা শরীরে মেদ জমা হতে বাধা দেয়। তাই শসার শরবত কিংবা স্মুদি হতে পারে এই রমজানে ওজন কমানোর মোক্ষম হাতিয়ার।


কীভাবে বানাবেন: শসা কুঁচি ১ কাপ, পানি ২ কাপ, ধনেপাতা কুঁচি ২ টেবিল টামচ, লবণ আধা চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, বিটলবণ আধা চা চামচ, কাঁচা মরিচ মিহি কুঁচি ১টি এবং বরফ কুঁচি পরিমাণমতো। প্রথমে বরফ বাদে সব উপকরণ ব্লেন্ড করে ছেঁকে নিতে হবে। এবার গ্লাসে ঢেলে বরফ কুঁচি দিয়ে পরিবেশন করতে পারেন সুস্বাদু এই শরবতটি। বিশেষ ভাবে বলতে হয় যে, এটি ডায়াবেটিক রোগীরাও খেতে পারবেন ইফতারে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়