৫০ হাজার মেট্রিক টন গম আমদানির উদ্যোগ

৫০ হাজার মেট্রিক টন গম আমদানির উদ্যোগ
দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার অংশ হিসেবে আরও ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে এ গম ক্রয় করবে খাদ্য মন্ত্রণালয়। গম সরবরাহ করবে সিঙ্গাপুর ভিত্তিক প্রতিষ্ঠান ‘মেসার্স এগ্রোকর্প ইন্টারন্যাশনাল পিটিই লিমিটেড’। এতে মোট ব্যয় হবে ১৭৫ কোটি ৩৪ লাখ টাকা।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চলতি ২০২১-২২ অর্থবছরে আন্তর্জাতিক উৎস থেকে মোট গম আমদানির লক্ষ্যমাত্রা ছিল ৫ লাখ মেট্রিক টন। পরবর্তীতে আরও ২ লাখ মেট্রিক টন গম আমদানির প্রশাসনিক অনুমোদন দেওয়া হয়। অর্থাৎ সব মিলিয়ে চলতি অর্থবছরে মোট গম আমদানির লক্ষ্যমাত্রা হচ্ছে ৭ লাখ মেট্রিক টন। এর বিপরীতে ইতোমধ্যে ৫ লাখ মেট্রিক টন গম আমদানি করা হয়েছে। এর মধ্যে ৩ লাখ মেট্রিক টন গম আমদানি করা হয়েছে জি-টু-জি-এর আওতায় রাশিয়া থেকে এবং অবশিষ্ট ২ লাখ মেট্রিক টন গম আন্তর্জাতিক কোটশনের মাধ্যমে কেনা হয়েছে।

এছাড়া আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে আরও ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়ের চুক্তি সম্পাদিত হয়েছে। চলতি গম আমদানির প্রস্তাবটি হচ্ছে চলতি অর্থবছরে আন্তর্জাতিক কোটশনের মাধ্যমে গম আমদানির ৯ম প্যাকেজ।

জানা যায়, খাদ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী সর্বশেষ গত ৭ এপ্রিল গমের সরকারি মজুদ ছিল ১ লাখ ৭৪ হাজার মেট্রিক টন। আগামী জুন পর্যন্ত সরকারি বিতরণ খাতে মেটি ২ লাখ ৩৯ হাজার মেট্রিক টন গমের প্রয়োজন হবে।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, গম ক্রয়ের আন্তর্জাতিক দরপত্রে তিনটি আবেদন জমা পড়ে। এর মধ্যে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান হলো- ‘মেসার্স এগ্রোকর্প ইন্টারন্যাশনাল পিটিই লিমিটেড’। অপর দুটি প্রতিষ্ঠানের একটি হলো- সিঙ্গাপুর ভিত্তিক প্রতিষ্ঠান ‘মেসার্স সুইস সিঙ্গাপুর ওভারসিজ এন্টারপ্রাইজ পিটিই লিমিটেড’ (প্রতি মেট্রিক টন গমের প্রস্তাবিত দর ৪১৪.৯৮ ডলার) এবং অপরটি হলো- ভারতীয় প্রতিষ্ঠান ‘মেসার্স বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেড’ (প্রতি মেট্রিক টন গমের প্রস্তাবিত দর ৪১৭.১৯ ডলার)।

প্রতি মেট্রিক টন গম ৪০৬ দশমিক ৮৩ ডলার দরে (প্রতিকেজি ৩৫.০৭ টাকা) আমদানি শুল্ক ও ভ্যাট ছাড়া ৫০ হাজার মেট্রিক টন গমের দাম দাঁড়ায় ২ কোটি ৩ লাখ ৪১ হাজার ৫০০ ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭৫ কোটি ৩৪ লাখ ৩৭ হাজার টাকা (১ ডলার= ৮৬.২০ টাকা হিসাবে)। ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র আগামী বৈঠকে এ-সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে।

মন্ত্রণালয় জানায়, গম সরবরাহকারী প্রতিষ্ঠান সিঙ্গাপুর ভিত্তিক হলেও গমের উৎস হচ্ছে কানাডা, যুক্তরাষ্ট্র, রোমানিয়া, আর্জেন্টিনা, বুলগেরিয়া, অস্ট্রেলিয়া ও ভারত।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি