১৫ শতাংশ লভ্যাংশ দেবে এনআরবিসি ব্যাংক

১৫ শতাংশ লভ্যাংশ দেবে এনআরবিসি ব্যাংক
শেয়ারবাজারে তালিকাভুক্ত এনআরবি কমার্শিয়াল (এআরবিসি) ব্যাংক সর্বশেষ হিসাব বছরের (৩১ ডিসেম্বর, ২০২১) জন্য বিনিয়োগকারীদের ১৫ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে সাড়ে ৭ শতাংশ নগদ ও সাড়ে ৭ শতাংশ বোনাস লভ্যাংশ।

বুধবার (১৩ এপ্রিল) প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভার সভাপতিত্ব করেন ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমাল। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সর্বশেষ হিসাব বছরে (২০২১) এনআরবিসি ব্যাংকের সমন্বিতভাবে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৭ পয়সায়। আগের বছর সমন্বিত ইপিএসের পরিমাণ ছিল ১ টাকা ৮৭ পয়সা। আর ২০২১ সালে এককভাবে ইপিএস হয়েছে ২ টাকা ৮৩ পয়সা। ২০২০ সালে এই ইপিএসের পরিমাণ ছিল ১ টাকা ৮২ পয়সা। অর্থাৎ এক বছরে প্রতিষ্ঠানটির ইপিএস ৬৪ শতাংশ বেড়েছে।

এছাড়াও, আলোচ্য বছরে সমন্বিতভাবে ব্যাংকটির নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১ হাজার ১৯৮ কোটি ৯৭ লাখ ৩৯ হাজার ৫০৭ টাকায়। ২০২০ সালের ডিসেম্বরে এর পরিমাণ ছিল ৯৮৩ কোটি ৫০ লাখ ৬৭ হাজার ১৭২ টাকা। আর এককভাবে এনএভি হয়েছে ১ হাজার ১৮০ কোটি ৮৬ লাখ ২৩ হাজার ১৬৩ টাকা। যার পরিমাণ আগের বছর ছিল ৯৭৯ কোটি ৭৫ লাখ ৪৩ হাজার ৭১০ টাকা।

পরিচালনা পর্ষদের সভায় জানানো হয়, করোনাকালে ব্যাংকটি তার নেটওয়ার্ক বিস্তার এবং ব্যাংকিং সেবার প্রসার ঘটিয়েছে। সাধারণ ব্যাংকিংয়ের পাশাপাশি ইসলামী ব্যাংকিং ও মাইক্রোক্রেডিটের মাধ্যমে ঋণ বিতরণ জোরদার করা হয়েছে। ফলে এক বছরের ব্যবধানে ঋণ বিতরণ বেড়েছে ৪০.১৭ শতাংশ। ২০২১ সালের ডিসেম্বরে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১০ হাজার ৪৯০ কোটি টাকা, যা আগের বছরের একই সময় র্ছিল ৭ হাজার ৪৮৩ কোটি টাকা। পাশাপাশি আমানত সংগ্রহ প্রায় ২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৮২ কোটি টাকা। ২০২০ সালের ডিসেম্বর শেষে আমানত ছিল ৯ হাজার ৫৩১ কোটি টাকা। ২০২১ সালের চূড়ান্ত হিসেবে পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৪০৫ কোটি টাকা, আগের বছরে যা ছিল ৩০৬ কোটি টাকা। নিট মুনাফার পরিমান দাঁড়িয়েছে ২০৮ কোটি টাকা, আগের বছর যা ছিল ১৩৪ কোটি টাকা। ২০২০ বছরের ডিসেম্বরে ব্যাংকের শাখা-উপশাখা ছিল ৪৫০টি, গত বছর শেষে যা বেড়ে হয়েছে ৭২৯টি। ব্যাংকে সবমিলিয়ে প্রত্যক্ষভাবে ৬০০০ জনের কর্মসংস্থান হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত