জাতিসংঘ সংস্কারে যৌথভাবে কাজ করবে জাপান-বাংলাদেশ

জাতিসংঘ সংস্কারে যৌথভাবে কাজ করবে জাপান-বাংলাদেশ
জাতিসংঘ সংস্কারের আলোচনাসহ বিভিন্ন ইস্যুতে জাপানের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে সম্মত হয়েছে বাংলাদেশ। সোমবার (১১ এপ্রিল) জাপানে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসার সঙ্গে বৈঠকে এসব বিষয়ে ঐকমত্য জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। জাপানের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম এনএইচকের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, টোকিওতে জাপানি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হয়েছে। এসময় তারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইউক্রেনে আগ্রাসনের প্রতিবাদে একটি প্রস্তাবে রাশিয়ার ভেটো দেওয়ার বিষয়ে আলোচনা করেছেন। বৈশ্বিক সংস্থাটি সংস্কার সংক্রান্ত বিতর্কে একসঙ্গে কাজ করার বিষয়ে ঐকমত্য হয়েছেন দুই মন্ত্রী।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, স্থানীয় সময় বেলা ১১টার দিকে জাপানি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর প্রায় ৪৫ মিনিট বৈঠক হয়েছে। এর আগে, জাপান সফরে যাওয়ায় ড. মোমেনকে স্বাগত জানান জাপানি মন্ত্রী। বৈঠকে জাপান-বাংলাদেশের মধ্যে সর্বাঙ্গীণ অংশীদারত্বকে এগিয়ে নিতে ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহপ্রকাশ করেন তিনি। জবাবে ড. মোমেন বলেন, দুই দেশের সম্পর্ক আরও জোরদার করতে তিনি মন্ত্রী হায়াশির সঙ্গে কাজ করতে চান।

এসময় দুই মন্ত্রী কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উপলক্ষে গত জানুয়ারিতে একটি জাপানি প্রতিরক্ষা জাহাজ চট্টগ্রাম বন্দরে আসাকে স্বাগত জানান এবং এ ধরনের নিরাপত্তা সহযোগিতা গড়ে তোলার বিষয়ে মতামত শেয়ার করেন।

তারা বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়া ও ভারতীয় উপমহাদেশের সংযোগকারী হিসেবে কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থানে রয়েছে বাংলাদেশ। দুই দেশই মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বিশ্বাসী। এর ভিত্তিতে বাংলাদেশের উন্নয়ন আরও এগিয়ে নিতে বে অব বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ বেল্টের (বিআইজি-বি) অধীনে বিভিন্ন অবকাঠামো প্রকল্পসহ সহযোগিতা অব্যাহত রাখবে জাপান।

এসময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী কোভিড-১৯ টিকা সরবরাহসহ জাপানের দীর্ঘদিনের সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। জাপানি মন্ত্রীও আন্তর্জাতিক আইন ও মান অনুসরণে অর্থনৈতিক উন্নয়নের গুরুত্ব তুলে ধরেন।

দুই মন্ত্রী মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা ইস্যুতে মতবিনিময় করেন এবং এ বিষয়ে একসঙ্গে কাজ চালিয়ে যেতে সম্মত হন। হায়াশি বলেন, ভাসানচরে স্থানান্তরিত বাস্তুচ্যুত ব্যক্তিদের জন্য মানবিক সহায়তাসহ বাংলাদেশের উদ্যোগে জাপানের সমর্থন রয়েছে। এ জন্য জাপান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ড. মোমেন।

বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়েও কথা বলেন বাংলাদেশ ও জাপানের পররাষ্ট্রমন্ত্রীরা। ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে হায়াশি বলেন, রাশিয়ার আগ্রাসন শুধু ইউরোপে নয়, এশিয়াতেও একটি গুরুতর পরিস্থিতি তৈরি করেছে, যা আন্তর্জাতিক শৃঙ্খলার জন্য হুমকি। ইউক্রেনে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে বেসামরিক নাগরিকদের ক্ষয়ক্ষতির তীব্র নিন্দা জানান জাপানি মন্ত্রী। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেনের পরিস্থিতি নিয়ে তিনিও গভীরভাবে উদ্বিগ্ন। দুই মন্ত্রী ইউক্রেনের পরিস্থিতির প্রতিক্রিয়ায় ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাওয়ার বিষয়ে একমত হন।

এছাড়া উত্তর কোরিয়ার সাম্প্রতিক আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও অপহরণ ইস্যুর প্রতিক্রিয়াতেও সমন্বিতভাবে কাজ করতে রাজি হয়েছেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু