করোনা মোকাবিলায় দ. কোরিয়ার মডেল অনুসরণের পরামর্শ জাতিসংঘের

করোনা মোকাবিলায় দ. কোরিয়ার মডেল অনুসরণের পরামর্শ জাতিসংঘের
করোনা মোকাবিলায় দক্ষিণ কোরিয়ার সাফল্যকে ‘অভাবনীয়’ আখ্যা দিয়েছে জাতিসংঘ। সংস্থাটির মহাসচিব অ্যান্থনিও গুতেরেস আশা প্রকাশ করেছেন, বিশ্বের বিভিন্ন দেশ করোনা রুখতে দক্ষিণ কোরিয়ার ‘অত্যন্ত সফল’ মডেলকে অনুসরণ করবে।

ভাইরাস মোকাবিলায় বিপুল পরিমাণ টেস্ট, কন্ট্রাক্ট ট্রেসিং, আইসোলেশন ও সুচিকিৎসা দেওয়ার পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবিলার পদক্ষেপও নিয়েছে দেশটি।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ দফতরের পক্ষ থেকে জানানো হয়, ফেব্রুয়ারির পর দেশটিতে প্রথমবারের মতো বিগত ২৪ ঘণ্টায় স্থানীয় কোনও নাগরিকের করোনা শনাক্ত হয়নি।

নতুন করে শনাক্তকৃত ৪ জন শবিদেশ থেকে এসেই স্বেচ্ছা আইসোলেশনে থাকা অবস্থায় শনাক্ত হন। দেশটিতে আক্রান্তের সংখ্যা এখন ১০ হাজার ৭৬৫ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২৪৭ জনের। সুস্থ হয়ে উঠেছে ৯ হাজার ৫৯ জন।

ফেব্রুয়ারি মাসে দক্ষিণ কোরিয়ায় সংক্রমণের হার বাড়তে শুরু করলে সরকার এরপর ব্যাপক মাত্রায় পরীক্ষার কার্যক্রম শুরু করে দেয়। সারা দেশে অস্থায়ী ক্লিনিক বসানো হয় - যেখানে গিয়ে গাড়ির ভেতরে বসেই মানুষ তার পরীক্ষা সেরে নিতে পারে। এছাড়াও সবার পরীক্ষা করা হয় বিনামূল্যে। শনাক্তকৃত আক্রান্তদের দ্রুত আলাদা করে ফেলে তাদের চিকিৎসা দেয়। এছাড়াও খুবই দ্রুত তারা কন্ট্যাক্ট ট্রেসিং করতে সমর্থ হয়।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব জানান, এইসব পদক্ষেপের পাশাপাশি দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে করোনাভাইরাসের মতো সংকট রুখতে একটি উচ্চাকাঙ্ক্ষা সম্পন্ন ‘সবুজ পরিকল্পনা’ নেওয়া হয়; যার মধ্য দিয়ে নতুন কয়লা খনি নির্মাণ বন্ধ ও ইতোমধ্যেই থাকা খনিগুলোতে কার্বন নিঃসরণ কমিয়ে আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। তিনি বলেন, 'আমি আশা করি, দক্ষিণ কোরিয়ার এই মডেল বিশ্বের বহু দেশ অনুসরণ করবে।'

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া