১৬ বছরের ইতিটা টেনেছেন ১৬ বল খেলে

১৬ বছরের ইতিটা টেনেছেন ১৬ বল খেলে
ক্রিকেট খেকে অবসরের সিদ্ধান্ত নেওয়াটা যে কোন ক্রিকেটারের জনেই কঠিন কাজ। কাজটা সহজ বলেছিলেন রস টেইলর। কিন্তু আজ শেষবারের মতো মাঠে নামার আগে চোখের জল সামলাতে মুখ বন্ধ করে ফেলতে দেখা গিয়েছিলো এই কিউই ব্যাটারকে। কাজটা যে আসলেই সহজ না সেটা হয়ত টেইলর নিজেও বুঝতে পেরেছেন। কিন্তু তাতেও যে কিছুই করার নেই। নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়েই যে ক্রিকেটে বিদায় বলতে হয়েছে এই ডানহাতি ব্যাটারকে।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামে নিউজিল্যান্ড। কিউই জার্সিতে ১৬ বছর পার করা টেলর নিজের শেষ ইনিংসেও খেলেছেন ১৬ বল। লোগান ফন বিককে উড়িয়ে মারতে গিয়ে বোলারের হাতেই তালুবন্দি হওয়া টেলর নিজের শেষ ইনিংসে ফিরেছেন ১৪ রান করেই। তবে তাতেও যে জয় পেতে খুব একটা কষ্ট করতে হয়নি নিউজিল্যান্ডকে।

শেষ ইনিংস বড় করতে না পারা নিয়ে খুব একটা আক্ষেপ থাকার কথা নয় টেলরের। আজ নিজের ৪৫০তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে যখন মাঠে নামছেন, ঠীক তখন তাঁর নামের পাশে রয়েছে দারুণ সব কীর্তি। প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাটেই ১০০ ম্যাচ খেলেছেন। ওয়ানডে এবং টেস্টে নিউজিল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। এমনকি ওয়ানডে ফরম্যাটে দেশটির হয়ে সবচেয়ে বেশি শতকও তাঁর দখলে। এতো অর্জনের পরও কি আক্ষেপ করবেন টেলর?

আজ ম্যাচ শুরুর আগে স্পার্ক স্পোর্টকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন,“আমি মিথ্যা বলব না, নিশ্চিতভাবেই অনেক আবেগ কাজ করবে। অনেক টিকিট বিতরণ করতে হয়েছে আমাকে, এতে কিছুটা ব্যস্ত থাকায় আমার জন্যে ভালো হয়েছে। কিছু রাজমিস্ত্রির সঙ্গে দেখা হয়েছিল, হাতে কিছু বাড়তি টিকিট ছিল। ওরাও আগেভাগে কাজ শেষ করে খেলা দেখার জন্যে এসেছে। সত্যি বলতে বেশ ভালো কয়েকটা দিন ছিল।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়