এবার হাশিম আমলাকে পিছনে ফেললেন বাবর

এবার হাশিম আমলাকে পিছনে ফেললেন বাবর
ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে রয়েছেন বাবর আজম। অধিনায়কত্বের চাপ যে তার ব্যাটিং পারফরম্যান্সে প্রভাব ফেলে না তার জানান দিচ্ছেন এ পাকিস্তানি অধিনায়ক। অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা দুটি সেঞ্চুরি তুলে নেন বাবর।

বৃহস্পতিবার লাহোরে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৩৪৮ রানের পাহাড়সম স্কোর গড়েও পাকিস্তানের বিপক্ষে ৬ উইকেটের হার নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া। মূলত বাবরের ৮৩ বলে ১১৪ রানের হার না মানা ইনিংসের কাছেই হারে অসিরা।

গতকাল (শনিবার) রাতে আবারো ব্যাট হাতে জ্বলে উঠলেন এই ব্যাটার। খেলেন ১১৫ বলে ১০৫ রানের অপরাজিত এক ইনিংস। যা বাবরের ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি। তার দুর্দান্ত এই শতকে ভর করে ৭৩ বল হাতে রেখে ৯ উইকেটের বিশাল জয় পায় পাকিস্তান।

টানা দুই সেঞ্চুরিতে বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন বাবর। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে দ্রুততম ১৬টি সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড এই ক্রিকেটারের দখলে। এর আগে কীর্তিটি ছিল প্রোটিয়া তারকা হাশিম আমলার।

পাকিস্তান অধিনায়ক হিসাবেও সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডের মালিকও কিন্তু এই বাবর। ওয়ানডে নেতৃত্বের মাত্র ১২ ইনিংসেই তুলে নেন পাঁচটি সেঞ্চুরি। যেখানে তিনি পেছনে ফেললেন আজহার আলীকে।

ওয়ানডে ক্যারিয়ারে বাবরের সেঞ্চুরি তোলার গড় বর্তমানে ১৯.০৪ শতাংশ। এই পরিসংখ্যানে বাবরের পরেই রয়েছেন দেশটির আরেক ক্রিকেটার ইমাম উল হক। মাত্র ৪৯ ইনিংসে ৯ সেঞ্চুরি তুলে নেন এই ওপেনার। যেখানে গড় ১৮.৩৬ শতাংশ।

এছাড়াও পাকিস্তানি ক্রিকেটার হিসেবে ওয়ানডে ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডের মালিক বাবর আজম। পেছনে ফেললেন দেশটির সাবেক ক্রিকেটার মোহাম্মদ ইউসুফকে। তার সেঞ্চুরি সংখ্যা ১৫টি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়