তামিম-সাকিবরা না পারলেও ঠিকই পেরেছেন জয়

তামিম-সাকিবরা না পারলেও ঠিকই পেরেছেন জয়
দেখতে দেখতে টেষ্ট ক্রিকেটে ২১টি বছর পার করলো বাংলাদেশ। সাদা পোশাকের ক্রিকেটে সেদিনের শিশু বাংলাদেশ এখন টগবগে এক যুবক। কিন্ত মাঠের খেলায় যে এখনো সেই শিশুই রয়ে গেল লাল-সবুজের দেশটি। কেননা ক্রিকেটের আভিজাত্যের এই ফর‌ম্যাটে যে এখনো নিজেদের সেভাবে প্রমাণ করতে পারেনি টাইগাররা।

যদিও ঘরের মাটিতে তামিম-সাকিবদের সাম্প্রতিক পারফরম্যান্স আপনাকে কিছুটা স্বস্তি দিবে। কিন্ত বিদেশের মাটিতে বাংলাদেশের পরিসংখ্যান আপনাকে ফেলবে অস্বস্তিতে। আর বিপক্ষ দলটির নাম যদি হয় সাউথ আফ্রিকা, তাহলে তো মন খারাপ করা ছাড়া আর কিছুই করার নেই। কেননা সাদা পোশাকে প্রোটিয়াদের বিপক্ষে যে এখনো কোন জয়ের দেখা পায়নি বাংলাদেশ।

জয়ের কথা না হয় বাদই দিলাম, দলটির বিপক্ষে যে শতকের দেখাই পায়নি বাংলাদেশি কোন ব্যাটার। একজন ক্রিকেট ভক্তের কাছে এর চেয়ে আক্ষেপের আর কিবা হতে পারে। তবে শেষ পর্যন্ত সেই আক্ষেপ দূর করলেন মাহমুদুল হাসান জয়। ডারবান টেস্টে তার ১৩৭ রানের হারা না মানা শতকে নতুন রেকর্ডে নাম লেখায় বাংলাদেশ।

এক যুগের ক্রিকেট ক্যারিয়ারে তামিম-সাকিব-মুশফিকরা যেটি করে দেখাতে পারেননি, মাত্র ৩ টেষ্ট খেলা তরুন জয় সেটিই করে দেখালেন। তার শতকে ভর করে ডারবান টেষ্টে টিকে রইলো সফরকারীরা। প্রোটিয়াদের বিপক্ষে কোন বাংলাদেশি ব্যাটসম্যানের হয়ে এটিই প্রথম শতক।

গত বছর ঘরের মাঠে পাকিস্তানের সাদা পোশাকে অভিষেক হয় জয়ের। সেই ম্যাচের দুই ইনিংসে ব্যাট হাতে ব্যার্থ ছিলেন এই ওপেনার। ০ ও ৬ রান আসে তার উইলো থেকে। তবে চলতি বছরের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে নিজের জাত চেনালেন জয়। ২২৮ বলে ৭৮ রানের কার্যকরী এক ইনিংস খেলে নিজের সামর্থ্যের জানান দেন তিনি। আর সর্বশেষ আফ্রিকার বিপক্ষে শতক তো এখনো তাজা স্মৃতি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়