তারল্য বাড়াতে শেয়ারবাজারে আসছে ৩০০ কোটি টাকার বিনিয়োগ!

তারল্য বাড়াতে শেয়ারবাজারে আসছে ৩০০ কোটি টাকার বিনিয়োগ!
শেয়ারবাজারে ৩০০ কোটি টাকার নতুন তহবিল আসছে। বাজারের তারল্য বাড়াতে সহায়ক ভূমিকা পালন করবে এ তহবিল।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাজার মধ্যস্ততাকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম।

শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতিতে তারল্য প্রবাহ বাড়াতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাড়ানোর উদ্যোগ নিয়েছে বিএসইসি। এরই অংশ হিসাবে বুধবার (৩০ মার্চ) বাজার মধ্যস্ততাকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সাথে বৈঠক করে নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠকে অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ডস (এএএমসিএমএফ) এর সভাপতি ড. হাসান ইমাম, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান, ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি রিচার্ড ডি রোজারিও ও ক্যাপিটাল মার্কেট স্টাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) প্রধান পরিচালন কর্মকর্তা মো. মনোয়ার হোসেনসহ ব্রোকার হাউজ এবং মার্চেন্ট ব্যাংকের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে নির্বাহী পরিচালক বলেন, বৈঠকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বৃদ্ধিসহ বাজার মধ্যস্ততাকারী প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধির বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এবং সেখানে বেশ কিছু বিষয়ে উভয় পক্ষ থেকে একমত প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক এ্যাসোসিয়েশন (বিএমবিএ) ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠনের যে প্রস্তাব দিয়েছে সেটি নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

তিনি বলেন, আমাদের যে সকল মার্চেন্ট ব্যাংক এবং পোর্টফোলিও ম্যানেজার আছেন তাদের নিজস্ব পোর্টফোলিওতে অনেক বিনিয়োগ আছে। তাদের এই নিজস্ব পোর্টফোলিওর মাধ্যমে নতুন ফান্ড প্রবেশ করানোর জন্য আসন্ন রমজান মাসে ২০০ থেকে ৩০০ কোটি টাকার নতুন ফান্ড ইনজেক্ট করে বিনিয়োগ করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

এ ব্যাপারে মার্চেন্ট ব্যাংক এ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন। এবং সমস্ত মার্চেন্ট ব্যাংককে কমিশনের পক্ষ থেকে চিঠি প্রেরণ করবে বিনিয়োগ করার জন্য।

বাজারে যে স্টক ব্রোকার এবং ট্রেকগুলো রয়েছে যারা ডিলার অ্যাকাউন্ট পরিচালনা করে, রমজান মাসে তারাও অন্তত প্রত্যেকে নতুন করে ১ কোটি টাকা করে বিনিয়োগ করবেন- এমনটি আশ্বস্ত করেছেন ডিবিএ সভাপতি রিচার্ড ডি রোজারিও।

নির্বাহী পরিচালক জানান, আমরা মনে করছি ২৫০ থেকে ৩০০ কোটি টাকার নতুন ফান্ড পুঁজিবাজারে প্রবেশ করবে, যা পুঁজিবাজার উন্নয়নে সহায়ক হবে এবং বাজারের তারল্য বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে।

বৈঠকে মার্চেন্ট ব্যাংক এবং অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান বলেন, বিগত কয়েকদিন তারা মার্কেটে বড় রকমের সহায়তা দিয়েছে। যার প্রতিফলন হিসেবে আমরা দেখতে পারছি বাজারের টার্নওভার বৃদ্ধি পেয়েছে। এবং রমজান মাসেও তিনি তার এই সহায়তা অব্যাহত রাখবেন।

এছাড়াও আমাদের যে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড আছে সেখান থেকে ১০০ কোটি টাকা আইসিবির মাধ্যমে বিনিয়োগের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এবং আগামীতে এই ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডকে মাল্টিপ্লেয়ার ইম্পেক্ট এর মাধ্যমে আরও ইফেক্টিভ ও ইফিশিয়েন্টয় ওয়েতে বিনিয়োগ বৃদ্ধি করা হবে। যার উল্ল্যেখযোগ্য অংশ সামনের রমজান মাসে বাজারে প্রবেশ করানো হবে। এতে করে আমরা মনেকরি যে, গত রমজানে পুঁজিবাজারের যে টার্নওভার ছিলো তার চাইতে এবারের রমজান মাসে আমাদের টার্নওভার অনেকগুণ বৃদ্ধি পাবে। যা পুঁজিবাজারের জন্য অনেকটা সহায়ক হবে এবং এর মাধ্যমে পুঁজিবাজারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বৃদ্ধি পাবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত