৫৫৬ কোটি টাকার সার কিনবে সরকার

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম প্রকাশ: ২০২২-০৩-৩০ ১৮:২০:০০, আপডেট: ২০২২-০৩-৩০ ১৮:২১:৫৩

কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মাধ্যমে ৭০ হাজার টন সার কেনার উদ্যোগ নিয়েছে সরকার। এর ব্যয় ধরা হয়েছে ৫৫৬ কোটি টাকা।

বুধবার (৩০ মার্চ) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদ সম্মেলনে ক্রয় প্রস্তাব অনুমোদনের কথা জানান।

পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী এ বিষয়ে বিস্তারিত জানান। তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মাধ্যমে ওসিপি, এস.এ মরক্কো থেকে চতুর্থ লটে ৩০ হাজার টন টিএসপি সার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ২৫৭ কোটি ১১ লাখ ৭৪ হাজার টাকা ব্যয় হবে।

তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের আরেকটি প্রস্তাবে বিএডিসির মাধ্যমে ওসিপি, এস.এ মরক্কো থেকে চতুর্থ লটে ৪০ হাজার টন ডিএপি সার কেনা হবে। ডিএপি সার কিনতে মোট ৩৯৮ কোটি ৯৯ লাখ ২৫ হাজার টাকা ব্যয় হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য দুটি ও ক্রয় কমিটির অনুমোদনের জন্য (টেবিলে একটি উপস্থাপনসহ) ছয়টি প্রস্তাব উত্থাপন করা হয়। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের তিনটি, কৃষি মন্ত্রণালয়ের দুটি এবং জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের একটি প্রস্তাবনা ছিল।

ক্রয় কমিটিতে অনুমোদিত ছয়টি প্রস্তাবে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৬৯০ কোটি ৪২ লাখ ৭৯ হাজার ৬৪৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ১ হাজার ৩৫০ কোটি ৬০ লাখ ১৬ হাজার ৭৮২ টাকা এবং দেশীয় ব্যাংক ও ভারতীয় ঋণ থেকে আসবে ১ থেকে ৩৩৯ কোটি ৮২ লাখ ৬২ হাজার ৮৬৪ টাকা।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।