বিমা কোম্পানিগুলোকে ন্যূনতম মূলধন সংরক্ষণের নির্দেশ

বিমা কোম্পানিগুলোকে ন্যূনতম মূলধন সংরক্ষণের নির্দেশ
দেশের নন-লাইফ বিমা কোম্পানিগুলোকে ন্যূনতম পরিশোধিত মূলধন সংরক্ষণের নির্দেশ জারি করা হয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এ নির্দেশনা জারি করে।

মঙ্গলবার (২৯ মার্চ) আইডিআরএ’র পরিচালক জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক নির্দেশনায় তফসিল-১ অনুযায়ী ন্যূনতম পরিশোধিত মূলধন সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

জানা যায়, নন-লাইফ ইন্স্যুরেন্সের ক্ষেত্রে ন্যূনতম ৪০ কোটি টাকা পরিশোধিত মূলধন থাকতে হবে। যার ৬০ শতাংশ উদ্যোক্তারা দেবেন। অবশিষ্ট ৪০ শতাংশ জনসাধারণের জন্য উম্মুক্ত থাকবে।

অপরদিকে শেয়ারবাজারে অতালিকাভুক্ত ২৬ বীমা কোম্পানিকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) জন্য ফাইল দাখিল ও ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগে পদক্ষেপ নেওয়ার জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রন কর্তৃপক্ষকে (আইডিআরএ) চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

চিঠিতে বলা হয়েছে, দেশের শেয়ারবাজার খুচরা বিনিয়োগকারীদের প্রভাব প্রায় ৮০ শতাংশ। বাজারের উন্নয়নের স্বার্থে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আধিপত্য বিস্তার করা উচিত। বীমা কোম্পানীগুলো প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী হিসেবে অংশ নিলে দেশে তাদের ব্যবসা ও পুঁজিবাজার উন্নয়নের জন্য সহায়ক হবে।

এতে আরও বলা হয়, পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার কম এমন বিমা কোম্পানিগুলো শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে চাইলে ইক্যুইটির কমপক্ষে ২০ শতাংশ বিনিয়োগ করতে হবে। কিন্তু ২৬টি বীমা কোম্পানিগুলি এখন পর্যন্ত নির্দিষ্ট মূল্য পদ্ধতিতে ২০ শতাংশ ইক্যুইটি বিনিয়োগ করেনি।

এসব কোম্পানিকে ২০ শতাংশ বিনিয়োগে উৎসাহিত করতে আইডিআরএকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করেছে বিএসইসি।

উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা কোম্পানি মোট ৫৩টি। এর মধ্যে বিএসইসির আইন অনুযায়ী মোট ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগ করেনি এমন কোম্পানি রয়েছে ২৬টি। শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থার মতে- এই ২৬টি কোম্পানি বর্তমানে সিকিউরিটিজ রুলস অনুযায়ী সর্বনিম্ন ৩ কোটি থেকে ৮ কোটি পর্যন্ত বিনিয়োগের সুযোগ রয়েছে। সেই হিসাবে এই ২৬টি কোম্পানি আরও ১৫০ কোটি টাকার বেশি বিনিয়োগ করার সুযোগ আছে। এতে বাজারের তারল্য বৃদ্ধি পাবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
৩৪ ব্যাংক ‘ব্যাংকাস্যুরেন্স’ ব্যবসায় অযোগ্য
কমেছে জীবন বিমার বিনিয়োগ, বেড়েছে সাধারণ বিমার
বিআইএ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ফের সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারপারসন শেখ কবির
মেটলাইফের বিমা সুবিধা পাবেন ক্যাল বাংলাদেশের কর্মীরা
বেস্ট সিইও'র স্বীকৃতি পেলেন ন্যাশনাল লাইফের কাজিম উদ্দিন
বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব
দুর্বল বিমা কোম্পানিকে মূলধারায় নিয়ে আসার চেষ্টা করতে হবে
যাত্রা শুরু করলো শান্তা লাইফ ইন্স্যুরেন্স