ভারতীয় ইজেড প্রতিষ্ঠায় বেজা চুক্তি ১ এপ্রিল

ভারতীয় ইজেড প্রতিষ্ঠায় বেজা চুক্তি ১ এপ্রিল
বঙ্গবন্ধু শিল্প নগরের অধীনে চট্টগ্রাম জেলার মিরসরাইয়ে প্রায় ৮৫৭ একর জমির ওপর ভারতীয় অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বেজার) সঙ্গে ‘টার্ম শিট’ সই করবে ভারতের আদানি পোর্টস অ্যান্ড এসইজেড লিমিটেড। আগামী ১ এপ্রিল ভারতের মুম্বাইয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে এই উন্নয়ন চুক্তি সই হবে।

ইনভেস্টোপিডিয়া ডট কমের বিবরণ অনুযায়ী, একটি টার্ম শিট বা শর্তপত্র হলো একটি নন-বাইন্ডিং চুক্তি। এতে বিনিয়োগের মৌলিক শর্তাবলী লিপিবদ্ধ থাকে। এই টার্ম শিটের মাধ্যমে ভারতীয় ইজেডের উন্নয়নের জন্য পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হবে। পর্যায়ক্রমে ইজেড পরিচালনার জন্য কোম্পানি গঠনসহ অন্যান্য প্রক্রিয়া শুরু করা হবে।

ভারতীয় ইজেড প্রতিষ্ঠার লক্ষ্যে ২০১৫ সালের জুনে বাংলাদেশ সরকার ও ভারত সরকারের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়। এর প্রেক্ষাপটে ভারত সরকার আদানি পোর্টস অ্যান্ড এসইজেড লিমিটেডকে ইজেডের ডেভেলপার হিসেবে কাজ করার জন্য বাছাই করে।

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের (বিএসএমএসএন) অধীনে চট্টগ্রাম জেলার মিরসরাইয়ে প্রায় ৯৬৪ কোটি টাকা (সহজ শর্তে ১১৫ মিলিয়ন ঋণ) ব্যয়ে প্রায় ৮৫৭ একর জমিতে ভারতীয় ইজেড প্রতিষ্ঠিত হতে যাচ্ছে।

প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে ভূমি উন্নয়ন, পথ, প্রশাসনিক ভবন, নিরাপত্তা শেড, পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা, টেলিযোগাযোগ, পানি শোধনাগার এবং অন্যান্য বিনিয়োগ বান্ধব সুবিধা নির্মাণ। এ পরিপ্রেক্ষিতে ইতোমধ্যে পরামর্শক প্রতিষ্ঠান ও জনবল নিয়োগের কাজ শেষ হয়েছে।

বেজা চট্টগ্রাম ও ফেনী জেলার অন্তর্গত তিনটি উপজেলা- যথাক্রমে মিরসরাই, সীতাকুণ্ড ও সোনাগাজী জুড়ে প্রায় ৩০ হাজার একর জমিতে বিএসএমএসএন তৈরি করছে।

এটি বঙ্গোপসাগরের ২৫ কিলোমিটার উপকূল রেখা জুড়ে ফেনী নদীর মোহনায় অবস্থিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ইজেডের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ