করোনা চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে অ্যাসপিরিন

করোনা চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে অ্যাসপিরিন
মারণব্যাধি করোনার চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে অ্যাসপিরিন। করোনায় আক্রান্ত রোগীদের ওপর যুক্তরাষ্ট্রে এই ওষুধ প্রয়োগে আশানুরূপ ফল পাওয়া গেছে একটি গবেষণায় দাবি করা হয়েছে।

করোনা নিউমোনিয়া হিসেবে অ্যাসপিরিনের ব্যবহার করা হয়।

ক্লিনিক্যাল ট্রায়ালের ওয়েবসাইটে বলা হয়েছে, করোনা আক্রান্ত বেশ কিছু রোগীর ওপর পরীক্ষামূলক প্রয়োগ চালানো হয় অ্যাসপিরিনের। প্রথমত রোগীদের “সামান্য, কমন, তীব্র এবং গুরুতর” এই চারটি শ্রেণিতে ভাগ করা হয়। পরে কমন এবং তীব্র রোগীদের দুটি গ্রুপে ভাগ করা হয়। সেগুলো হল: ১. নভেল করোনাভাইরাস নিউমোনিয়া (এনসিপি) স্ট্যান্ডার্ড ট্রিটমেন্ট গ্রুপ, ২. এনসিপি অ্যাসিপিরিন গ্রুপ।
এনসিপি অ্যাসিরিন গ্রুপের রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার পর “অ্যাসপিরিন ১০০এমজি দেওয়া হয়। এতে অনেকেই সুস্থ হয়েছেন এবং হাসপাতাল ছাড়ার পর তাদেরকে আরও ১৪ দিনের জন্য এই ওষুধ দেওয়া হয়।

এতে আরও বলা হয়, অ্যাসপিরিন প্রয়োগের ফলে অনেক রোগী সুস্থ হয়েছেন। এই ওষুধ অ্যান্টি ভাইরাল হিসেবে ফুসফুসে ভাইরাসের আক্রমণ প্রতিহত করে। এর প্রয়োগের ফলে করোনা রোগীদের হৃদরোগের ঝুকি কমায়।

উল্লেখ্য, অ্যাসপিরিন এক প্রকারের ওষুধ যা সাধারণত ব্যথা, জ্বর ও প্রদাহে ব্যবহৃত হয়। এর উপাদান হল অ্যাসিটাইল-স্যালিসাইলিক অ্যাসিড। অনেক প্রাচীন কাল হতে এর ব্যবহার রয়েছে। জার্মান কোম্পানি বেয়ার এর রসায়নবিদ ফেলিক্স হফম্যান ১৮৯৭ সালে এটি উৎপাদনের সহজ পদ্ধতি আবিষ্কার করেন। এটি মূলতঃ অ্যান্টিবায়োটিক রূপে ব্যবহৃত হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়