ঢাকায় তিন দিনের পর্যটন মেলা শুরু হচ্ছে আগামীকাল

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৩-২৯ ১০:৪৭:০৯

করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় পর্যটন ঘুরে দাঁড়াতে শুরু করেছে। এই সুযোগ কাজ লাগাতে ঢাকায় তিন দিনের পর্যটন মেলা করতে যাচ্ছে ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিসিআইসি) আগামী বুধবার ‘দশম মাস্টারকার্ড বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ২০২২’ শীর্ষক এই মেলা শুরু হবে। এতে আটটি প্যাভিলিয়নসহ ১০০টির মতো স্টল থাকবে।

সোমবার (২৮ মার্চ) রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় টোয়াব নেতারা। তাঁরা জানান, মেলায় দেশি–বিদেশি পর্যটন সংস্থা, ট্যুর অপারেটরস, ট্রাভেল এজেন্টস, ট্যুরিজম প্রতিষ্ঠান, এয়ারলাইনস, হোটেল, রিসোর্ট, অ্যামিউজমেন্ট পার্ক, পরিবহন কোম্পানিসহ পর্যটন খাতের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো পণ্য ও সেবা তুলে ধরবে।

টোয়াবের সভাপতি মো. রাফেউজ্জামান বলেন, ‘করোনার কারণে চলতি বছর বিদেশিদের অংশগ্রহণ সীমিত পর্যায়ে থাকলেও ইস্টার্ন হিমালয়া ট্রাভেল অ্যান্ড ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন এবং ভারত, মালদ্বীপ ও শ্রীলঙ্কার ট্যুর অপারেটর ও ট্রাভেল এজেন্টরা যোগ দেবে। তবে আমাদের লক্ষ্য অভ্যন্তরীণ পর্যটনকে সচল রাখা। দেশের ১ হাজার ১৯২টি ভ্রমণ গন্তব্যে সবার জন্য যাতায়াতের ব্যবস্থা করা।’

আগামী ঈদুল ফিতর ও ঈদুল আজহার সময়ে পর্যটকদের নিরবচ্ছিন্ন ভ্রমণসুবিধা নিশ্চিত করাকে এই মেলার অন্যতম লক্ষ্য হিসেবে উল্লেখ করে রাফেউজ্জামান বলেন, ‘বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও পর্যটন করপোরেশনের মতো প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে আমরা দেশে বিকল্প ভ্রমণ গন্তব্য প্রতিষ্ঠা করতে চাই। টোয়াব পর্যটকদের দেশে ভ্রমণের উৎসাহ দিয়ে থাকে।’

ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জাবেদ আহমেদ বলেন, ‘মহামারিতে ক্ষতিগ্রস্ত হয়েছে, এমন খাতের মধ্যে অন্যতম পর্যটন। আমাদের অভ্যন্তরীণ পর্যটন ভালো অবস্থায় থাকায় এ ক্ষতি অনেকাংশে পুষিয়ে নেওয়া শুরু হয়েছে। বেসরকারি প্রতিষ্ঠানগুলো এই প্রক্রিয়ায় সম্পৃক্ত হওয়ার ফলে এটা সম্ভব হয়েছে।’

অনুষ্ঠানে জানানো হয়, মেলার সমাপনী দিনে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের তত্ত্বাবধানে হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হবে ‘মুজিবস বাংলাদেশ নাইট’। এতে সাংস্কৃতিক পরিবেশনার পাশাপাশি বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও টোয়াবের কার্যক্রম তুলে ধরা হবে। এর আগে থাকবে বিজনেস টু বিজনেস (বিটুবি) সেশন, সেমিনার, কান্ট্রি প্রেজেন্টেশন ও নতুন উদ্যোক্তা সম্মেলন। মেলা উদ্বোধন করবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে পর্যটন মেলা। দর্শনার্থীদের জন্য মেলায় প্রবেশমূল্য ৩০ টাকা। তবে শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে বিনা মূল্যে প্রবেশ করতে পারবেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মাস্টারকার্ড বাংলাদেশের প্রধান সৈয়দ মোহাম্মদ কামাল, অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশের (আটাব) সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ, ট্যুরিজম রিসোর্ট ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি খবির উদ্দিন আহমেদ, ইউএস-বাংলা এয়ারলাইনসের জনসংযোগ মহাব্যবস্থাপক মো. কামরুল ইসলাম, টোয়াবের সহসভাপতি শিবলুল আজম কোরেশি, পরিচালক মো. আনোয়ার হোসেন প্রমুখ।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।