ওজন কমাবে যেসব পানীয়

ওজন কমাবে যেসব পানীয়

সুস্থ থাকতে প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করা উচিত। এতে শরীরের পানিশূন্যতাই শুধু দূর হবে না, সেই সঙ্গে কমবে খাবার গ্রহণের চাহিদাও। তবে যারা ওজন কমানোর জন্য নিয়মিত ব্যায়াম ও ডায়েট করছেন তারা বিশেষ কিছু পানীয় পানে উপকার পাবেন একথা নিঃসন্দেহে বলা যায়। জেনে নিন সেগুলো কী কী।


গ্রিন টি: গ্রিন টিতে অল্প ক্যাফিন থাকে। শরীরের বাড়তি মেদ ঝরাতে ক্যাফিন অত্যন্ত কার্যকর। এ ছাড়াও এতে ‘ক্যাটেচিন’ নামক অ্যান্টি অক্সিড্যান্ট রয়েছে যা বিপাক ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। বিপাক ক্রিয়া স্বাভাবিক থাকলে ওজন কমানোও সহজ হয়ে যায়। তাই দিনে তিন থেকে পাঁচ কাপ গ্রিন টি পান করলে শরীর থেকে ৩৫-৪০ শতাংশ মেদ ঝরে যাওয়ার সম্ভাবনা থাকে।


দারুচিনি ও মধু পানি: মেদ ঝরাতে দারুচিনি ও মধুর মিশ্রণ একসঙ্গে করে গরম পানির সঙ্গে মিশিয়ে পান করতে পারেন। রাতে ঘুমাতে যাওয়ার আগে অর্ধেক গ্লাস পান করে বাকিটা সকালে ঘুম থেকে উঠেই খেয়ে নেবেন। এতে ওজন যেমন কমবে তেমনই শরীরের পানির চাহিদা কিছুটা হলেও মিটবে।


লেবু পানি: সকালে ঘুম থেকে উঠে লেবু পানির সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে খেতে পারেন। সকালবেলা খেতে ইচ্ছে না করলে সারা দিনে একবার বা দুবার এই লেবু পানি পান করুন। লেবু পানি শরীরে বাড়তি চর্বি ভাঙার কাজ করে। আর সকালে লেবু পানি পান হাইড্রেট করে, টক্সিক উপাদান দূর করে লিভারকে পরিষ্কার রাখে, শরীরের পি এইচ লেভেল উন্নত করে।


জিরা পানি: জিরা পানিতে আয়রনের পাশাপাশি ভিটামিন এ ও সি থাকে, যা অ্যান্ট অক্সিডেন্টের সুবিধা দেয়। এক্ষেত্রে রাতে দুই টেবিল চামচ জিরা এক গ্লাস পানিতে ভিজিয়ে রেখে পরদিন সেই পানি সকালে খালি পেটে পান করবেন।


এ ছাড়া আরও পান করতে পারেন কালো কফি ও দারুচিনির মিশ্রণ, দইয়ের স্মুদি, করলার জুস, সবজির জুস, ডাবের পানি এবং আদা ও লেবু পানি। আর মদ্যপান করবেন না। নিয়মিত মদ্যপানের ফলে ওজন বেশি হওয়ার ঝুঁকি প্রায় ৪১ শতাংশ পর্যন্ত বেশি থাকে। এবং মোটা হওয়ার ঝুঁকি স্বাভাবিকের তুলনায় ৩৫ শতাংশ বৃদ্ধি পায়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়