জয়পুরহাটে ৮৫০ হেক্টর জমিতে ভুট্টার চাষ

জয়পুরহাটে ৮৫০ হেক্টর জমিতে ভুট্টার চাষ
খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাট জেলার পাঁচ উপজেলায় চলতি ২০২১-২২ মৌসুমে ৮ শ ৫০ হেক্টর জমিতে ভুূট্টার চাষ হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫০ হেক্টর বেশি। এবারও ভুট্টার বাম্পার ফলনের আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, জেলায় নানা ফসল উৎপাদনের জন্য কৃষক মাঠ স্কুলের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করে থাকে কৃষি বিভাগ। অধিক হারে চাষ হওয়া ফসল গুলোর মধ্যে রয়েছে আলু, ধান, পাট, সরিষা ও গমের পাশাপাশি ভুূট্টা চাষ করে থাকেন জেলার কৃষকরা।  কৃষকদের ভুূট্টা চাষে উদ্বুদ্ধ করতে মাঠ পর্যায়ে ব্যাপক কার্যক্রম অব্যাহত রয়েছে।

বিএডিসির পক্ষ থেকে উন্নতমানের বীজ সরবরাহ করা হয়েছে কৃষক পর্যায়ে। ভুট্টা চাষে তুলনামূলক লেবার ও পরিচর্যা খরচ কম হওয়ার কারণে এতে লাভ হয় বেশী। পুরাতন জামালগঞ্জ এলাকার কৃষক রমজান আলী এবার ২ বিঘা জমিতে ভুূট্টার চাষ করেছেন। আবহাওয়া ভালো  থাকায় বাম্পার ফলনের আশা করছেন তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: শফিকুল ইসলাম বলেন, জেলায় এবার ৮০০ হেক্টও জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হলেও চাষ হয়েছে ৮ শ ৫০ হেক্টর জমিতে।  জেলায় এবার ভুট্রার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে  ৭ হাজার ৬০০ মেট্রিক টন এবং আবহাওয়া ভালো থাকায় এবার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

সূত্র: বাসস

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভরা মৌসুমে সবজির চড়া দাম
বগুড়ায় রেকর্ড পরিমাণ সরিষার চাষ
এবার রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে মা ইলিশ
১০৫ কোটি টাকার খেজুর গুড় উৎপাদনের লক্ষ্য নাটোরে
বাসার ছাদে সবজি চাষের সহজ পদ্ধতি
প্রাণিসম্পদ খাতে বিনিয়োগের জন্য সরকারের নীতি অনেক সহায়ক
মুনাফা লোভীদের কারণে ইলিশের দাম বেশি
কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে
বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগ করতে চায় জাপান
এক কাতলা মাছের দাম ৩৮ হাজার টাকা