জয়পুরহাটে ৮৫০ হেক্টর জমিতে ভুট্টার চাষ

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৩-২৭ ১৪:৫২:৪৩

খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাট জেলার পাঁচ উপজেলায় চলতি ২০২১-২২ মৌসুমে ৮ শ ৫০ হেক্টর জমিতে ভুূট্টার চাষ হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫০ হেক্টর বেশি। এবারও ভুট্টার বাম্পার ফলনের আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, জেলায় নানা ফসল উৎপাদনের জন্য কৃষক মাঠ স্কুলের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করে থাকে কৃষি বিভাগ। অধিক হারে চাষ হওয়া ফসল গুলোর মধ্যে রয়েছে আলু, ধান, পাট, সরিষা ও গমের পাশাপাশি ভুূট্টা চাষ করে থাকেন জেলার কৃষকরা।  কৃষকদের ভুূট্টা চাষে উদ্বুদ্ধ করতে মাঠ পর্যায়ে ব্যাপক কার্যক্রম অব্যাহত রয়েছে।

বিএডিসির পক্ষ থেকে উন্নতমানের বীজ সরবরাহ করা হয়েছে কৃষক পর্যায়ে। ভুট্টা চাষে তুলনামূলক লেবার ও পরিচর্যা খরচ কম হওয়ার কারণে এতে লাভ হয় বেশী। পুরাতন জামালগঞ্জ এলাকার কৃষক রমজান আলী এবার ২ বিঘা জমিতে ভুূট্টার চাষ করেছেন। আবহাওয়া ভালো  থাকায় বাম্পার ফলনের আশা করছেন তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: শফিকুল ইসলাম বলেন, জেলায় এবার ৮০০ হেক্টও জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হলেও চাষ হয়েছে ৮ শ ৫০ হেক্টর জমিতে।  জেলায় এবার ভুট্রার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে  ৭ হাজার ৬০০ মেট্রিক টন এবং আবহাওয়া ভালো থাকায় এবার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

সূত্র: বাসস

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।