নতুন সোশ্যাল মিডিয়া তৈরি করবে ইলন মাস্ক!

নতুন সোশ্যাল মিডিয়া তৈরি করবে ইলন মাস্ক!

টেসলার প্রধান কার্যনির্বাহী ইলন মাস্ক জানিয়েছেন, নতুন একটি সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্ম তৈরি করার জন্য 'গুরুত্ব সহকারে চিন্তাভাবনা' করছেন তিনি। শনিবার (২৬ মার্চ) টুইটারে এ খবর জানান বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি।


টুইটারে মাস্কের অনুসারীরা তাকে প্রশ্ন করেছিলেন, ওপেন-সোর্স অ্যালগরিদম দিয়ে গঠিত এমন কোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বানানোর কথা ভাবছেন কিনা এই বিলিয়নেয়ার, যেখানে মানুষের বাকস্বাধীনতাকে প্রাধান্য দেওয়া হবে এবং খুবই সীমিত প্রোপাগান্ডা থাকবে। অনুসারীদের এই প্রশ্নের জবাবই দিয়েছেন মাস্ক।


টুইটারের একজন একনিষ্ঠ ব্যবহারকারী মাস্ক বরাবরই বর্তমান সামাজিক যোগাযোগ মাধ্যম এবং তাদের নীতির সমালোচনা করে এসেছেন। তিনি বলেন, ব্যবহারকারীদের বাকস্বাধীনতা নিশ্চিত করতে ব্যর্থ হওয়ায় প্রতিষ্ঠানটি গণতন্ত্রের অবমূল্যায়ন করছে।


টুইটার বাকস্বাধীনতা নিশ্চিত করতে পারছে কিনা জানতে চেয়ে মতামতের পোল খুলেছিলেন মাস্ক। সেখানে 'না' ভোট ৭০ শতাংশেরও বেশি ব্যবহারকারী। এর পরপরই শনিবার নতুন টুইট করেন স্পেসএক্স এর প্রতিষ্ঠাতা।


শুক্রবার মাস্ক বলেন, "এই পোলের ফলাফল খুবই গুরুত্বপূর্ণ। তাই খুব সাবধানে ভোট দিন।"


তবে মাস্ক যদি সত্যিই কোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম তৈরি করেন, তাহলে তাকে ক্রমবর্ধমান প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সাথে প্রতিযোগিতার দৌড়ে নামতে হবে। এই মুহূর্তে তারাই নিজেদেরকে বাকস্বাধীনতার ক্ষেত্রে চ্যাম্পিয়ন বলে দাবি করছে। তাছাড়া, যেসব ব্যবহারকারী মনে করেন, টুইটার, মেটা'র প্ল্যাটফর্ম ফেসবুক ও অ্যালফাবেটের মালিকানাধীন গুগলের ইউটিউব-এর মতো প্ল্যাটফর্মগুলোতে তাদের মতামত দমন করা হচ্ছে; তাদেরকে আবারও ফিরিয়ে আনার জন্য চেষ্টা করছে তারা।


তবে ডোনাল্ড ট্রাম্পের 'ট্রুথ সোশ্যাল', টুইটারের প্রতিদ্বন্দ্বী 'গেটআরআর' ও 'পার্লার' এবং ভিডিও সাইট 'রাম্বল'; জনপ্রিয়তার দিক থেকে কোনোটিই গতানুগতিক প্ল্যাটফর্মগুলোর ধারেকাছেও আসতে পারেনি।


সূত্র: রয়টার্স

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়