চায়ের সাথে বিড়ি, ক্ষতি কি?

চায়ের সাথে বিড়ি, ক্ষতি কি?

অনেকেই আছেন যাদের চায়ের সঙ্গে ধূমপান করার মতো বদঅভ্যাস রয়েছে। এতে সিগারেট এবং চা খাওয়ার স্বাদ দ্বিগুণ হয়ে যায়, এমনটাই ধারণা তাদের। কিন্তু এই অভ্যাস কত বড় ক্ষতি ডেকে আনছে, সে সম্পর্কে অনেকেই অবগত নন।


এক কাপ ধোঁয়া ওঠা চা বা কফির সঙ্গে একটি সিগারেট বা বিড়ি। ব্যস্ততার ফাঁকে অনেকেরই এভাবে কাটে। অথবা পাড়ার মোড়ে চায়ের দোকানে প্রায়ই এমন চিত্র ধরা পড়ে। বিষয়টি ক্ষণিকের আরাম দিলেও আদতে নাকি বড় বিপদ ডেকে আনতে পারে।


সম্প্রতি এক গবেষণায় দাবি করা হয়েছে, যারা নিয়মিত ধূমপান বা মদ্যপান করেন, তাদের গরম চা খাওয়া এড়িয়ে যাওয়া উচিত। 'অ্যানালস অব ইন্টার্নাল মেডিসিন' নামক জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বিজ্ঞানীরা জানিয়েছেন, যে ব্যক্তিরা নিয়মিত ধূমপান ও মদ্যপান করেন, তাদের ক্ষেত্রে অতিরিক্ত গরম চা পান করাটা খাদ্যনালীর ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়।


বিজ্ঞানীদের মত, ধূমপান ও মদ্যপানের অভ্যাস না থাকলে শুধু চা পান করা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। ৩০ বছর থেকে ৭৯ বছর বয়সী সাড়ে ৪ লাখ ব্যক্তির উপরে করা সমীক্ষা থেকে গবেষকরা এই তথ্য খুঁজে পেয়েছেন।


ধূমপান, মদ্যপান এবং চা পান অভ্যাসের বিষয়ে তথ্য সংগ্রহ করা হয়েছিল এই গবেষণার জন্য। গবেষণার শুরুতে তাদের কারও ক্যানসার ছিল না। এই সাড়ে ৪ লাখ মানুষের তথ্য নেওয়া হয় ৯ বছর ধরে। তাদের মধ্যে ১৭৩১ জনের ইসোফ্যাজিয়াল বা খাদ্যনালীর ক্যানসার দেখা দেয় ওই সময়ের মধ্যে। যারা অতিরিক্ত গরম চা পান বা মদ্যপান করেন এবং পাশাপাশি ধূমপান করেন, তাদের ইসোফ্যাজিয়াল ক্যানসারের ঝুঁকি পাঁচগুণ বেশি, এমনই বলেছেন বিজ্ঞানীরা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়