বিশ্বজুড়ে আবার পুনরুজ্জীবিত হচ্ছে বাটনফোন

বিশ্বজুড়ে আবার পুনরুজ্জীবিত হচ্ছে বাটনফোন
বিশ্বজুড়েই আবার পুনরুজ্জীবিত হচ্ছে বাটনফোন। সিমরাশের প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে এসব ফোন সম্বন্ধে গুগল সার্চ ৮৯ শতাংশ বেড়েছে। গত কয়েক বছরে এ ঘরানার ফোনের বিক্রিও বেড়েছে বহুগুণ। খবর বিবিসির।

একটি প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালে বিশ্বব্যাপী ৪০ কোটি বাটন ফোন বিক্রি হয়েছিল। ২০২১ সালে এই সংখ্যা এসে দাঁড়িয়েছে ১৪০ কোটিতে। ২০২১ সালের এক সমীক্ষায় দেখা গেছে, যুক্তরাজ্যে প্রতি ১০ জনে একজন বাটন ফোন ব্যবহার করে।

মোবাইল বিশেষজ্ঞ আর্নেস্ট ডকু বলেন, ‘বাটন ফোনের এই পুনরুজ্জীবনের পিছনে বেশ কিছু জিনিসের ভূমিকা রয়েছে। ফ্যাশন, নস্টালজিয়া, এবং টিকটক ভিডিওয়ে ব্যবহার করার চাহিদা থেকে মানুষ এসব ফোন কিনছে। অধিকাংশের জীবনে প্রথম ফোন ছিল বাটন ফোন। তাই এসব ক্লাসিক হ্যান্ডসেটের প্রতি আমরা এক ধরনের নস্টালজিয়া অনুভব করি।’

‘লাইট ফোন’ নামের এক মার্কিন কোম্পানি নতুন এক ধরনের ফোন বাজারে এনেছে যেগুলো বাটন ফোনের মতোই, শুধু কিছুটা আধুনিক। এই ফোনে কল, মেসেজিংয়ের পাশাপাশি গান ও পডকাস্টও শুনতে পারবেন আপনি। সঙ্গে ব্লুটুথ হেডফোন ব্যবহার করতে পারবেন।

কোম্পানিটি জানিয়েছে, ২০২১ সালে সর্বোচ্চ আয়ের রেকর্ড করেছে তারা। আগের বছরের তুলনায় তাদের বিক্রি বেড়েছে ১৫০ শতাংশ। কিন্তু বাটন ফোনের সমগোত্রীয় হয়েও এসব ফোনের দাম কিন্তু একেবারে কম না।

লাইট ফোনের সহ-প্রতিষ্ঠাতা কাইওয়ে ট্যাং জানান, প্রাথমিকভাবে মানুষের দ্বিতীয় বা অতিরিক্ত হ্যান্ডসেট হিসেবে এ ফোনকে বাজারে এনেছিলেন তারা। স্মার্টফোন থেকে ক্ষণিকের জন্য বিরতি নিতে চান, এমন ভোক্তারা এই ফোন গ্রহণ করবেন সেটাই ছিল প্রত্যাশা। কিন্তু এখন অর্ধেক গ্রাহক তাদের প্রাথমিক ডিভাইস হিসেবেই ব্যবহার করেন লাইট ফোন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়